Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২

সরকারি প্রকল্প প্রাপ্তি থেকে নাম বাদ, বাগদায় বিক্ষোভ

Protests-in-Bagda

সমকালীন প্রতিবেদন : ‌প্রথমে নাম থাকলেও পরে প্রকাশিত নতুন তালিকা থেকে নাম বাদ দিয়ে দেওয়া হয়েছে। এমনই অভিযোগ তুলে সরকারি প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত গ্রামবাসীরা পঞ্চায়েতের গেট বন্ধ করে দিয়ে বিক্ষোভে সামিল হলেন।

দারিদ্রসীমার নিচে বসবাসকারী মানুষদের সরকারি অর্থে পাকা বাড়ি তৈরি করে দেওয়ার জন্য কেন্দ্র সরকারের 'প্রধানমন্ত্রী আবাস যোজনা'‌ নামে একটি প্রকল্প রয়েছে। এই প্রকল্পের মাধ্যমে গ্রামাঞ্চলের দরিদ্র মানুষদের কেন্দ্রীয় অর্থে পাকা বাড়ি নির্মানের সুযোগ দেওয়া হয়। 

দেশের বিভিন্ন এলাকার পাশাপাশি উত্তর ২৪ পরগনার বাগদা ব্লকের বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এলাকাতেও এই প্রকল্প রূপায়নের জন্য প্রথমে একটি তালিকা তৈরি করা হয়েছিল। কিন্তু সেই তালিকায় এমন অনেকের নাম যুক্ত করা হয়েছিল, যাদের আর্থিক স্বচ্ছলতা রয়েছে।

আর তাই সম্প্রতি নতুন করে একটি তালিকা প্রকাশ করে বাগদা ব্লকের মালিপোতা গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ। আর সেখানেই যত বিপত্তি। নতুন প্রকাশিত তালিকায় দেখা যায়, আগের তালিকায় যেসব দরিদ্র মানুষের প্রাপক হিসাবে নাম ছিল, নতুন তালিকায় তাদের নাম বাদ দিয়ে দেওয়া হয়েছে। 

বাদ যাওয়া দরিদ্র মানুষদের অভিযোগ, তাদের মতো প্রায় ৮০০ জনের নাম বাদ দিয়ে যাদের পাকা বাড়ি রয়েছে, তাদের নাম নতুন তালিকায় যুক্ত করা হয়েছে। আর এই অভিযোগে বৃহস্পতিবার মালিপোতা গ্রাম পঞ্চায়েত অফিসের সামনে বিক্ষোভে সামিল হন বঞ্চিত গ্রামবাসীরা।

এদিন পঞ্চায়েত অফিসের ভেতরে কর্মীদের আটকে রেখে পঞ্চায়েত অফিসের গেট বন্ধ করে দিয়ে বিক্ষোভ দেখান বঞ্চিত গ্রামবাসীরা। তারা দাবি করেন, অবিলম্বে তালিকা সংশোধন করে যাদের নাম বাদ গেছে, তাদের নাম যুক্ত করতে হবে। এছাড়াও, যারা এই সুবিধা পাওয়ার যোগ্য, তাদের প্রত্যেকের নাম তুলতে হবে।

যদিও এব্যাপারে মালিপোতা গ্রাম পঞ্চায়েত প্রধানের স্বামী তথা স্থানীয় তৃণমূল নেতা আফজাল আলী মন্ডল জানান, যদি ভুলক্রমে প্রকৃত দরিদ্র মানুষের নাম বাদ গিয়ে থাকে, তাহলে তারা যাতে ঘর পান, তার ব্যবস্থা করা হবে।

বিক্ষোভের খবর পেয়ে এদিন ওই পঞ্চায়েতে হাজির হন বনগাঁ মহকুমার একজন ডেপুটি ম্যাজিস্ট্রেট। তাঁর গাড়ি ঘিরে ধরেও বিক্ষোভ দেখানো হয়। প্রশাসনের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে, প্রয়োজনে ফের সার্ভে করে প্রকৃত প্রাপকদের প্রকল্পের সুবিধা পাওয়ার ব্যবস্থা করা হবে।








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন