Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০২২

শীতের নানা রোগ ‌থেকে রক্ষা করবে বাড়ির তৈরি স্যুপ

 ‌‌‌

Homemade-soup

সম্পদ দে : প্রকৃতির প্রতিটি ঋতুতেই আমাদের কোন না কোন রোগব্যাধি হয়েই থাকে। তবে শীতকালে তার পরিমাণ বেড়ে যায় বেশ কয়েক গুণ। শীতকালে প্রকৃতিতে ঘুরে বেড়ায় প্রচুর পরিমাণে ব্যাকটেরিয়া ও ভাইরাস। সেই জন্য শীতকালে বিভিন্ন রোগব্যাধি বিশেষ করে জ্বর ও ঠান্ডা লাগার মতো সমস্যাগুলি হতেই থাকে। 

তবে প্রকৃতির কারণে সৃষ্টি হওয়া সমস্যার সমাধানও প্রকৃতিই দিয়ে দেয় আমাদেরকে। যাতে এইসব রোগ ব্যাধি থেকে আমরা দূরে থাকতে পারি। সেইজন্য প্রকৃতি আমাদেরকে এই সময় দেয় প্রচুর পরিমাণে ভিন্ন ভিন্ন প্রকার শাকসবজি। যেমন, বিন, গাজর, কড়াই শুঁটি, ফুলকপি আরও কত কি।

তবে রোজ রোজ তো এত রকম সবজি খাওয়া সম্ভব নয়। তবে উপায় কি? চিন্তার কোনও কারণ নেই। উপায় আমাদের হাতের মুঠোতেই। শীতকালে নিয়মিত সব সবজি মিলিয়েই বানিয়ে ফেলুন সুস্বাদু স্যুপ। পুষ্টিবিদরাও পরামর্শ দেন, নিয়মিত সবরকম সবজি দিয়ে ঘরোয়া পদ্ধতিতে স্যুপ বানিয়ে খাওয়ার। স্যুপ এমন একটি খাবার, যা কিনা শুধুমাত্র স্বাদের জন্য নয়, শরীর খারাপ বা পেট খারাপ থাকলেও খেতে বলা হয়। 

স্যুপ তৈরি হয় প্রচুর রকমের সবজি দিয়ে এবং যেহেতু স্যুপ তৈরি করতে গেলে প্রচুর পরিমাণে তেল মশলার প্রয়োজনও পড়ে না, শুধুমাত্র জল দিয়ে সেদ্ধ করলেই মিটে যায়, তাই জন্যই অনেক সময় রোগীদেরকেও লাঞ্চ বা ডিনারে স্যুপই দেওয়া হয়। আপনারাও খুব সহজেই বাড়িতে কোনো ঝঞ্ঝাট ছাড়াই বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু ও পুষ্টিকর ভেজিটেবিল স্যুপ। 

শীতকালে বাজারে পাওয়া যায় বিভিন্ন রকম সবজি। তবে সবরকম সবজিতো আর কেনা সম্ভব নয়। তবে খেয়াল রাখতে হবে যে ব্রকলি, গাজর, বিন– এইগুলি যেন বাদ না পরে। এছাড়াও বাঁধাকপি, ফুলকপি, বিট, পালংশাক, কড়াইশুঁটি, ক্যাপসিকাম, টমেটো, মুলো, ধনেপাতার মতো সবজিগুলো অবশ্যই রাখার চেষ্টা করুন নিজের তালিকায়। 

শীতকালীন সবজিতে থাকে প্রচুর পরিমাণে পটাশিয়াম, বিটা ক্যারোটিন, ম্যাগনেসিয়াম, আয়রন, ফলিক অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার ও ভিটামিন। সেই জন্য নিয়মিত এইসব সবজির তরকারি বা স্যুপ স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী। 

আমরা জেনে নিলাম কি কি সবজি শীতকালে কেনা উচিত ও তাতে কি কি উপকারি তত্ত্ব থাকে। এইবার জেনে নেওয়া যাক এইসব উপকারী সবজিগুলো দিয়ে সুস্বাদু স্যুপ তৈরি করার পদ্ধতি। 

ঘরোয়াভাবে স্বাস্থ্যকর স্যুপ তৈরি করা খুবই সহজ। প্রথমে সমস্ত রকমের সবজিগুলিকে ছোট ছোট করে কেটে নিতে হবে। তারপর গ্যাসে প্রেসার কুকার বসিয়ে সেটিকে গরম করে নিন। গরম হয়ে গেলে তাতে হাফ চামচ মতো মাখন দিয়ে তারপর অল্প একটু কুঁচি করা পেঁয়াজ ও রসুন দিয়ে একটু নাড়াচাড়া করে নিন।

কেউ বাড়িতে নিরামিষ স্যুপ বানাতে চাইলে পেঁয়াজ ও রসুন বাদও দিতে পারেন। এরপর ধীরে ধীরে বাকি সব সবজিগুলো কুকারে ঢেলে দিয়ে অল্প নাড়িয়ে তাতে পরিমাণ মতো জল ঢেলে দিন ও স্বাদমতো নুন এবং গোলমরিচগুড়ো দিয়ে দিন। এরপর শুধু প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে দিয়ে ৫ থেকে ৬টা সিটি বাজার অপেক্ষা। তারপর ঢাকনা খুলে একটা হাতা দিয়ে একটু ঘেঁটে দিন, ব্যাস। 

এবার একটি বাটিতে পরিবেশন করে ওপর থেকে অল্প আরেকটু গোলমরিচ গুঁড়ো ও পাতিলেবুর রস দিয়ে দিলেই তৈরি আপনার হোমমেড স্বাস্থ্যকর স্যুপ। কেউ চাইলে এই স্যুপে নিজের ইচ্ছামতো চিকেনের বোনলেস টুকরো বা পনিরও দিতে পারেন। রোজ রোজ প্রচুর রকমের তরকারি তৈরি না করা গেলেও, নিয়মিত এক কাপ করে স্যুপ আপনার মুখের স্বাদ ও শরীরের সুস্থতা দুটিই বজিয়ে রাখবে।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন