Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০২২

তান্ডব চালিয়ে ফসল নষ্ট করল বুনো হাতি

 

Wild-elephant-rampage

শম্পা গুপ্ত : কয়েকদিনের বিরতির পর ফের হাতির তান্ডবে আতঙ্ক তৈরি হল। বুনো হাতির তান্ডবে নষ্ট হল জমির ফসল। দলছুট এই বুনো হাতির আতঙ্কে রাতের ঘুম ছুটেছে এলাকার মানুষের।

সোমবার রাতে ঝাড়খন্ড থেকে একটি দলছুট বুনো হাতি পুরুলিয়ার বাঘমুন্ডি ব্লক  এলাকায় প্রবেশ করে। আর তারপর থেকে এলাকার গ্রামগুলিতে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। গ্রামে ঢুকে কৃষকের জমির ফসলও নষ্ট করতে শুরু করেছে।

পুরুলিয়ার বাঘমুন্ডি ব্লকের অন্তর্গত তুন্তুরী সুইসা অঞ্চলের পেড়েতোরাং গ্রাম সংলগ্ন দুয়ারসিনী জঙ্গলে এখন ঘুরে বেড়াচ্ছে এই হাতিটি। সোমবার রাতে ওই দল ছুট হাতিটি পেড়েতোরাং গ্রামে চাষের জমিতে প্রবেশ করে। 

আর তারপর গ্রামের একের পর এক জমির ফসল নষ্ট করে দেয়। মঙ্গলবার ওই গ্রামের এক কৃষক প্রকাশচন্দ্র মাহাতো জানান, দলছুট একটি হাতি চাষের জমিতে ঢুকে জমির লাউ, লঙ্কার মতো বিভিন্ন ফসল নষ্ট করে দেয়। 

এলাকার অনেক কৃষকই ঋণ নিয়ে চাষ করেছিলাম। হাতির তান্ডবে সেই ফসল নষ্ট হয়ে যাওয়ায় মাথায় হাত তাদের। ঋণের টাকা কিভাবে তাঁরা শোধ করবেন, তা ভেবে পাচ্ছেন না।  

এদিকে, হাতির তান্ডবের খবর পেয়ে মঙ্গলবার সকাল থেকেই বাঘমুন্ডি বনাঞ্চলের কালিমাটি বীট অফিসের বনকর্মী এবং হুলা পার্টি দুয়ারসিনী জঙ্গলে পাহারা দিতে শুরু করেছে। জঙ্গলে প্রবেশ না করার জন্য এলাকার মানুষকে সচেতন করা হচ্ছে।

বন দপ্তরের আধিকারিকেরা জানিয়েছেন, দলছুট হাতিটি যাতে নতুন করে কোনও ক্ষয়ক্ষতি না করে, সেদিকে নজর রাখা হয়েছে। হাতির গতিবিধির উপর নজরদারি চালাচ্ছেন বনকর্মী এবং হুলা পার্টির সদস্যরা। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন