Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২

ট্র্যাপ ক্যামেরায় ধরা পরলো শ্লথ ভালুকের ছবি

Sloth-bear-photo-on-trap-camera

শম্পা গুপ্ত : কিছুদিন আগেই ট্র্যাপ ক্যামেরায় দেখা গিয়েছিল চিতাবাঘের ছবি। আর এবারে ক্যামেরায় ধরা পরলো শ্লথ ভালুকের ছবি। পুরুলিয়ার জঙ্গলে বনদপ্তরের পাতা ট্রাপ ক্যামেরায় এই ছবি ছরা পরায় হইচই পরে গেছে। এই ছবিকে ঘিরে উচ্ছসিত রাজ্যের বনদপ্তর। এই বন্যপ্রাণের যাতে কোনও ক্ষতি না, তার জন্য বনকর্মীরা ততপর রয়েছেন। 

এবছরের প্রথম দিকে পুরুলিয়ার কোটশিলার সিমনির জঙ্গল খবরের শিরোনামে চলে আসে। কারণ সেই সময় বনদপ্তরের পাতা ট্রাপ ক্যামেরায় চিতাবাঘের ছবি ধরা পরে। ওই জঙ্গলে চিতাবাঘের অস্তিত্ব মেলায় তৎপরতা বেড়ে যায় বনদপ্তরের। এরপর ওই জঙ্গলে আরও ট্রাপ ক্যামেরা লাগানো হয়।

শুধু একবারই নয়, প্রথমবার পুরুষ চিতাবাঘ, তারপর স্ত্রী চিতাবাঘ এবং তারপর চিতাবাঘের শাবকের ছবি পাওয়া যায়। সেই ছবি দেখে বনদপ্তর মনে করে যে, এই জঙ্গলে নতুন করে চিতাবাঘের শাবনের জন্ম হয়েছে। ফলে এব্যাপারে অনেক বেশি সতর্কতা অবলম্বন শুরু করে বনদপ্তর।

চিতাবাঘের পর নতুন করে শ্লথ ভালুকের ছবি ধরা পরায় আরও বেশি উচ্ছসিত রাজ্যের বনদপ্তর। ওই ছবিতে আপাতত একটি শ্লথ ভালুকের ছবি ধরা পরলেও বনদপ্তরের অনুমান, সিমনির গভীর জঙ্গলে আরও বেশি শ্লথ ভালুক রয়েছে।

এব্যাপারে পুরুলিয়া জেলা বনবিভাগের আধিকারিক দেবাশীষ শর্মা জানান, যে ছবি পাওয়া গেছে তা একটি শ্লথ ভালুকের ছবি। তবে সেটি স্ত্রী না কি পুরুষ, তা বোঝা যায়নি। বনদপ্তরের কর্মীরা আপাতত জঙ্গলের ওই এলাকায় পর্যবেক্ষণ শুরু করেছেন। ভালুকের অবস্থান ঠিক কোন জায়গায়, তা চিহ্নিত করা হচ্ছে। 




 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন