Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৮ নভেম্বর, ২০২২

প্রাইমারি টেট পরীক্ষার সিট কোথায় পরলো, জানতে ক্লিক করুন নিচে দেওয়া লিঙ্কে

 ‌‌‌

সমকালীন প্রতিবেদন : আজ থেকে এবছরের প্রাইমারি টেট পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়া শুরু হল। প্রাথমিক শিক্ষা পর্ষদের নিজস্ব ওয়েবসাইট থেকে এই অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাচ্ছে। রেজিস্ট্রেশন নম্বর এবং জন্ম তারিখ দিলে মিলছে অ্যাডমিট কার্ড। তবে শুরুতেই অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে যথেষ্ট সমস্যায় পরতে হচ্ছে বলে পরীক্ষার্থীরা জানান।

দীর্ঘ টালবাহানা, মামলা, দুর্নীতির অভিযোগের মধ্যেই এবছর নতুন করে প্রাথমিকে শিক্ষক নিয়োগের টেট পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করেছে রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদ। মাসখানেক আগে এব্যাপারে ফর্ম পূরণের কাজ শুরু হয়। দীর্ঘদিন পর নতুন করে পরীক্ষা নেওয়ার উদ্যোগ নেওয়ায় চাকরিপ্রার্থীদের মধ্যে এব্যাপারে যথেষ্ট উদ্যোগ লক্ষ্য করা যায়।

পর্ষদ সূত্রে জানা গেছে, এবারের প্রাথমিক টেট পরীক্ষায় বসার জন্য ৭ লক্ষ ৬৭ হাজার ৫৩০ জন পরীক্ষার্থী আবেদন করেছেন। ১৪৫৬ টি কেন্দ্রে তাঁদের পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করেছে পর্ষদ। এই পরীক্ষা পরিচালনার জন্য ২৫ হাজার শিক্ষক এবং শিক্ষাকর্মীর পাশাপাশি ২৭ হাজার পুলিশকর্মী নিযুক্ত থাকবেন।

প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে যে, পরীক্ষাকেন্দ্রের আশপাশে ১৪৪ ধারা জারি থাকবে। কোনওরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে র‌্যাপিড অ্যাকশন ফোর্স মোতায়েন করা হবে। ১১ ডিসেম্বর দুপুর ১২ টা থেকে দুপুর ২ টো ৩০ মিনিট পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষা পর্ষদ সূত্রে আরও জানা গেছে, এনসিটিই এর গাইডলাইন অনুযায়ী যে সিলেবাস রয়েছে, সেই অনুযায়ী এমসিকিউ প্রশ্নে পরীক্ষা হবে। পর্ষদের পক্ষ থেকে ইতিমধ্যেই মডেল প্রশ্ন প্রকাশ করা হয়েছে। এক্ষেত্রে কোনও নেগেটিভ মার্কিং নেই।

প্রাথমিক শিক্ষা পর্ষদ থেকে জোড়ালোভাবে ঘোষনা করা হয়েছে যে, পরীক্ষার্থীরা পেন এবং অ্যাডমিট কার্ড ছাড়া অন্য কোনও সামগ্রী নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করতে পারবেন না। পরীক্ষার হলে প্রবেশের আগে পরীক্ষার্থীদের মেটাল ডিটেক্টর দিয়ে চেক করা হবে। বায়োমেট্রিক অটেডেন্সের ব্যবস্থা থাকবে।

মোট ১৫০ নম্বরের পরীক্ষা হবে। এরমধ্যে সাধারণ ক্যাটাগরির পরীক্ষার্থীদের ৯০ নম্বর পেলে পাশ হিসেবে ধরে নেওয়া হবে। আর সংরক্ষিত ক্যাটাগরির পরীক্ষার্থীরা এক্ষেত্রে ৫ শতাংশ ছাড় পাবেন। টেট পাশ করার পর পর্ষদের পক্ষ থেকে একটি সার্টিফিকেট দেওয়া হবে।

এই সার্টিফিকেটের মাধ্যমে প্রাথমিকে চাকরি পাওয়ার জন্য সেই প্রার্থীরা ইন্টারভিউতে বসার জন্য আবেদন করতে পারবেন। শুধু টেট পাশ করার পর সরাসরি চাকরি পাওয়ার কোনও সুযোগ নেই বলে পর্ষদের পক্ষ থেকে আবারও জানানো হয়েছে।


ক্লিক করুন নিচে দেওয়া লিঙ্কে

DOWNLOAD

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন