Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৪ নভেম্বর, ২০২২

স্পেশাল চাইল্ডদের ‌নিয়ে টয়ট্রেনে জয় রাইড

 ‌

Joy-ride-on-the-toytrain

সমকালীন প্রতিবেদন : গাইডদের বর্ণনায় আর রেলের কু ঝিক ঝিক শব্দে প্রকৃতিকে অন্যভাবে উপলব্ধি করল বিশেষভাবে সক্ষম এবং অনাথ একঝাঁক শিশু। সোমবার শিশু দিবসে তাদের এ এক অন্যরকম পাওনা। স্বাভাবিকভাবেই আপ্লুত সমাজের পিছিয়ে পরা এইসব শিশুরা।

১২ নভেম্বর থেকে শুরু হয়েছে দ্বিতীয় দার্জিলিং হিমালয়ান ঘুম ফেস্টিভ্যাল। আর তারই অঙ্গ হিসেবে শিশু দিবসে ২০ জন বিশেষভাবে সক্ষম, অনাথ, দুঃস্থ শিশুকে টয়ট্রেনে চড়ার আনন্দ দিল ইউনিক ফাউন্ডেশন নামে শিলিগুড়ির একটি স্বেচ্ছাসেবী সংস্থা।

শিশু দিবস উপলক্ষ্যে দার্জিলিং হিমালয়ান রেলওয়ের সহযোগিতায় উত্তরবঙ্গের একাধিক স্বেচ্ছাসেবী সংস্থাকে সঙ্গে নিয়ে এদিনের এই বিশেষ টয়ট্রেন রাইডের ব্যবস্থা করেছিল ইউনিক ফাউন্ডেশন। এদিন সকালে শিলিগুড়ি জংশন স্টেশন থেকে টয়ট্রেনে করে রংটং পর্যন্ত পাহাড়ি রাস্তায় ভ্রমণ করানো হলো এই শিশুদের।

সংস্থার এক সদস্য অনুপ বসু জানান, সমাজে পিছিয়ে পরা শিশুদের নিয়ে তাঁরা এবারের শিশু দিবসটি অন্যভাবে পালন করার পরিকল্পনা করেছিলেন। আর তাই দার্জিলিং হিমালয়ান রেলওয়ের সহযোগিতায় এই জয় রাইডের ব্যবস্থা করা হয়।

এই ভ্রমণে অংশ নেওয়া অন্য একটি স্বেচ্ছাসেবী সংস্থার সদস্য, রায়গঞ্জের বাসিন্দা বিমল মাহাতো একজন দৃষ্টিহীন ব্যক্তি। তিনি জানালেন, অন্যান্যবার শিশু দিবসটি যেভাবে পালন করা হয়, এবারের অভিজ্ঞতা একেবারেই অন্যরকম। টয়ট্রেনে বসে গাইডদের বর্ণনার মাধ্যমে পাহাড়ের সৌন্দর্য মনে মনে উপলব্ধি করলাম।

এদিন টয়ট্রেনে করে ১৬ কিলোমিটারের এই রেলপথ কখনও জঙ্গল, আবার কখনও সড়ক পথকে পাশে রেখে কু ঝিকঝিক করতে করতে পাড়ি দেওয়ার সময় আনন্দে আত্মহারা হয়ে ওঠে শিশুরা। এমন আনন্দ জীবনে এই প্রথমবার তারা পেল, এমনই জানালো টয়ট্রেনের এই সফরে অংশ নেওয়া শিশুরা।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন