Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২

কুড়মিদের তপশিলী উপজাতি ভুক্ত না করা‌র দাবি

 

Tribal-leaders-in-the-movement

শম্পা গুপ্ত : তপশিলী উপজাতি ভুক্ত করা‌র দাবিতে কুড়মিদের পক্ষ থেকে কিছুদিন আগেই লাগাতার আন্দোলনে নামা হয়েছিল। আর এবারে তারই বিরোধীতা করে পথে নামলো আদিবাসী সংগঠন। তাদের দাবি, কুড়মিদের কোনওভাবেই তপশিলী উপজাতি ভুক্ত করা চলবে না। 


নিজেদের দাবির সমর্থনে মঙ্গলবার পুরুলিয়ায় জড়ো হয়ে মিছিল করলো আদিবাসী সংগঠন। মিছিলে শ্লোগান তোলা হয়। সেখানে দাবি করা হয়। কুড়মি জাতিকে তপশিলী উপজাতির স্বীকৃতি দেওয়া হলে তা মেনে নেবেন না তারা। এই নিয়ে তারা এদিন জেলা শাসকের দপ্তরে স্মারকলিপিও জমা দেন। 

তপশিলী উপজাতি করার দাবিতে গত সেপ্টেম্বর মাসেই টানা পাঁচ দিন ধরে পুরুলিয়ার কুশতাউর রেল স্টেশন অবরোধ করে যৌথভাবে আন্দোলনে নামে কুড়মিদের কয়েকটি সংগঠন। 

কুড়মি নেতাদের পক্ষ থেকে তখন জানিয়ে দেওয়া হয় যে, তাদের তপশিলী উপজাতি হিসেবে ঘোষণা না হওয়া পর্যন্ত তারা এই আন্দোলন চালিয়ে যাবেন।এবারে সেই আন্দোলনের পাল্টা হিসেবে নতুনভাবে আন্দোলনে নামলেন আদিবাসী নেতারা। 

এদিন মিছিলে উপস্থিত ভারত জাকাত মাঝি পারগানা মহালের জেলা পারগানা রতনলাল হাঁসদা জানান, আদিবাসীদের বিরুদ্ধে বড় ধরনের চক্রান্ত চালানো হচ্ছে। 

তাদের বক্তব্য, পুরুলিয়া জেলায় সবার আগে রয়েছেন কুড়মি সম্প্রদায়ের মানুষেরা। তারা আর্থিকভাবে যথেষ্ট এগিয়ে। জেলার বেশির ভাগ জমি তাদের রয়েছে। 

কুড়মিরা ইতিমধ্যেই ওবিসি তালিকাভূক্ত হয়ে তার সুবিধা ভোগ করছেন। এর পরে কুড়মিদের যদি তপশিলী উপজাতি হিসেবে অর্ন্তভূক্ত করা হয়, তবে এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাবেন তারা। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন