Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২৯ অক্টোবর, ২০২২

ছট পুজো ঘিরে প্রস্তুতি চরমে

 ‌

Preparations-around-Chhat-Puja

শম্পা গুপ্ত : রবিবার ছট মায়ের পুজোর প্রথম অর্ঘ এবং পরশু সোমবার দ্বিতীয় অর্ঘ হবে। আর দেশ জুড়ে এই পুজো ঘিরে উন্মাদনা শুরু হয়েছে। পিছিয়ে নেই পুরুলিয়া জেলাও। এই জেলার বিভিন্ন প্রান্তে জোর কদমে এই পুজোর প্রস্তুতি শুরু হয়ে গেছে।

দীপাবলির পরের শুক্লা চতূর্থীতে চারদিনের ব্রত এবং উপবাস শেষ করে ব্রতীরা ছট মায়ের পুজো করে থাকেন। মূলত চারদিন ধরে কঠোর নিয়ম পালনের মাধ্যমে ছট পুজোতে সূর্যদেবের উপাসনা করা হয়। ছট মায়ের পুজো উপলক্ষ্যে পুরুলিয়া জেলাজুড়ে শুরু হয়েছে বিশাল উন্মাদনা। 

প্রতি বছর বাঙালি, অবাঙালি এবং হিন্দিভাষীরা এই পুজোয় মিলেমিশে একাকারহয়ে যান। পুরুলিয়া শহরের সাহেব বাঁধ সহ আদ্রার সাহেব বাঁধ, আদ্রার সূর্য সরোবর, নিতুড়িয়ার দামোদর নদ ও ঝালদা মহকুমা এলাকার সুবর্ণরেখা ছাড়াও জেলার অন্যান্য নদীর ঘাটগুলিতেও পুজোর আনন্দে মেতে উঠেন পুণ‍্যার্থী থেকে শুরু করে সাধারণ মানুষেরাও।

ছট পুজো উপলক্ষ্যে জেলার বিভিন্ন জলাশয়গুলির ঘাট নতুনভাবে সংস্কার করে সাজিয়ে তোলা হয়েছে। সাহেব বাঁধের কাছে পুরুলিয়া শহরের সূর্য মন্দিরও নানা বর্ণের আলোয় সেজে উঠেছে। এব্যাপারে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে পুরুলিয়া পুরসভা।

পুণ‍্যার্থীদের যাতে কোনওরকম অসুবিধা না হয়, তারজন্য জেলার বিভিন্ন নদীর ঘাটগুলি ইতিমধ্যেই পরিদর্শন করেছেন প্রশাসনের কর্তারা। জেলার একমাত্র খনি অঞ্চল নিতুরিয়ায় ছট পুজো বেশ কয়েক বছর ধরে অন্য মাত্রা নিয়েছে। এখানে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে মানুষ এই পুজোয় মেতে ওঠেন। 

এখানকার সালতোড় পঞ্চায়েত, নিতুরিয়া পঞ্চায়েত সমিতি ছাড়াও পারবেলিয়া ছট পুজো কমিটির সদস্যরা এক সপ্তাহ ধরে পুজোর বিষয়ে নানা প্রস্তুতি নিয়েছেন। ছট ব্রতীদের পাশাপাশি পুজো দেখতে আসা মানুষদের যাতে কোনওরকম অসুবিধে না হয়, তারজন্য বিশেষ নজর দেওয়া হয়েছে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন