Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২

কালীপুজোয় চাহিদা তুঙ্গে প্লাস্টিক জবাফুলের ‌মালার

Plastic-garland

সমকালীন প্রতিবেদন : আর কয়েকদিন পরেই কালীপুজো। আর এই পুজোর অন্যতম প্রধান সামগ্রী লাল জবা ফুল। কিন্তু প্রাকৃতিকভাবে যে পরিমান জবাফুল ফুটছে, তা চাহিদার তুলনায় কম। আর তাই চাহিদা বাড়ছে প্লাস্টিক লাল জবাফুলের।

লাল জবা ফুল ছাড়া শ্যামা মায়ের আরাধনা একপ্রকার অসম্ভব। আর তাই সারা বছরের পাশাপাশি কালীপুজোর সময় লাল জবাফুলের চাহিদা থাকে তুঙ্গে। কিন্তু এতো জবা প্রাকৃতিকভাবে সরবরাহ করাও অনেকক্ষেত্রে অসম্ভব হয়ে পরছে।

আর তাই চাহিদা মেটাতে বাজারে চলে এসেছে প্লাস্টিকের লাল জবা। এগুলি যেমন দামে কম, তেমনই সহজে নষ্ট হয় না। তাছাড়া, চাহিদামতো যোগান দেওয়া যায়। আর তাই কালীপুজোর সময় চাহিদা বাড়ছে প্লাস্টিকের লাল জবা ফুল এবং তার মালার।

আর বাজারের এই চাহিদা মেটাতে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জের সুভাষগঞ্জ, কাঞ্চনপল্লী, পালপাড়া, কান্তনগর প্রভৃতি এলাকায় এই প্লাস্টিক ফুলের মালা তৈরি এখন কুটির শিল্পে পরিনত হয়েছে। 

সারা বছর অন্য কাজের পাশাপাশি কালীপুজোর আগে আগে পরিবারের সবাই মিলে প্লাস্টিক জবা ফুলের মালা তৈরিতে ব্যস্ত হয়ে পরে অনেক পরিবারই। এই যেমন সুনীল পাল। সারা বছর সাইকেল মেরামতির কাজ করে কোনওরকমে সংসার চালান। 

কিন্তু কালীপুজোর আগে আগে অতিরিক্ত কিছু টাকা আয় করার উদ্দেশ্যে দুই মেয়ে, স্ত্রীকে নিয়ে ব্যস্ত হয়ে পরেন এই কাজে। তবে তাঁর আক্ষেপ, এব্যাপারে সরকারি সাহায্য পেলে ভালো হতো।

প্লাস্টিক ফুল তৈরির কারখানার মালিকদের কাছ থেকে কাঁচামাল এনে রায়গঞ্জের ঘরে ঘরে এই মালা তৈরির কাজ এখন চলছে জোরকদমে। আর এটাই প্রাকৃতিক লাল জবার বিকল্প হিসেবে শোভা পাচ্ছে শ্যামামায়ের গলায়।














কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন