Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৭ অক্টোবর, ২০২২

দিনের টুকিটাকি : ‌১৭ অক্টোবর, ২০২২

সাপের বিষ উদ্ধার

চোরাপথে সাপের বিষ পাচার করতে গিয়ে বনদপ্তরের হাতে ধরা পরে গেল পাচারকারী। উদ্ধার হল মূল্যবান বিষ। বনদপ্তর সূত্রে জানা গেছে, ফ্রান্স থেকে এই সাপের বিষটি এসেছিল। গন্তব্যস্থল ছিল চিন। মাঝখানে বাগডোগরায় এই সাপের বিষটি ধরা পড়ে যায়। ক্রিস্টাল ক্যাম্প সহ ওজন ২ কেজি ৫১৭ গ্রামের। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী এই মুহূর্তে উত্তরবঙ্গে। আর তখনই বনদপ্তরের এই সাফল্য। এদিকে, পাচারের সময় উত্তরবঙ্গেই  ধরা পড়ে গেল একটি প্যাঙ্গলিন। চিকিৎসার জন্য তাকে রাজাভাতখাওয়া রেসকিউ সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে। চিকিৎসার পর তাকে বক্সা জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে। পাচারের ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে।


বিজয়া সম্মিলনী

পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ পর্ষদ পেনশনার্স অ্যাসোসিয়েশনের হাবড়া ইউনিটের উদ্দ্যোগে বিজয়া সম্মিলনী অনুষ্ঠিত হল হাবড়া গার্লস হাইস্কুলে। প্রায় ১৭৫ জন মানুষের উপস্থিতিতে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অবসরপ্রাপ্ত কর্মী এবং কর্মী পরিবারের সদস্যদের মধ্যে শুভেচ্ছা বিনিময়ের মাধ্যমে অনুষ্ঠানটি বৈচিত্রময় হয়ে ওঠে। কচিকাঁচাদের কবিতা আবৃত্তি, নৃত্য, যোগব্যায়াম, মাউথ অর্গান শুনতে ও দেখতে পরিবারের সকলেই উপস্থিত হন। মহিলাদের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। কেন্দ্রীয় কমিটির পক্ষে সাধারণ সম্পাদক চন্দ্রশেখর বিশ্বাস এবং সহ-সভাপতি সুশান্তকুমার সেন তাঁদের বক্তব্যে কচিকাঁচাদের উৎসাহিত করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন অশোক বসু।  



কৃষি সমৃদ্ধি কেন্দ্র

সারা দেশে মোট ৬০০ টি প্রধানমন্ত্রী কৃষি সমৃদ্ধি কেন্দ্রের উদ্বোধন হল। এরমধ্যে পুরুলিয়াতেও একটি নতুন কেন্দ্রের উদ্বোধন হল সোমবার। শহরের পিএন ঘোষ স্ট্রীটে এই কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলার বিভিন্ন প্রান্তের কৃষকেরা। ভার্চুয়ালী গোটা দেশের কেন্দ্রগুলির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই উদ্যোগ প্রসঙ্গে পুরুলিয়ার কৃষি সমৃদ্ধি কেন্দ্রের কর্ণধার সঞ্জীব পাল জানান, এই কেন্দ্রে একই ছাতের নিচে কৃষকেরা সুলভে কৃষি সংক্রান্ত যাবতীয় প্রয়োজনীয় জিনিষপত্র পাবেন। এরমধ্যে রয়েছে সার, বীজ, কীটনাশক। এছাড়াও এখান থেকে মাটি পরীক্ষার পাশাপাশি, কৃষির অত্যাধুনিক যন্ত্রপাতি নিয়ে বিশদ বিবরণ সহ টেলি কনফারেন্সের মাধ্যমে কৃষকদের নানা পরামর্শও দেওয়া হবে। 



নবসোপানের উদ্যোগ

পথশিশু এবং অনাথ শিশুদের সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে রবিবার উত্তর ২৪ পরগনার হৃদয়পুরে সারম্বরে পালিত হলো বিজয়া সম্মেলনী। এদিন হৃদয়পুর নবসোপানের উদ্যোগে হওয়া ওই বিজয়া সম্মেলনীতে উপস্থিত ছিলেন বারাসতের উপ পুরপ্রধান তাপস দাশগুপ্ত,  কাউন্সিলর অরুন ভৌমিক, অভিজিৎ নাগ চৌধুরী, হৃদয়পুর নবোসোপানের সম্পাদক রত্না রায়, সভাপতি সৌভিক ঘোষ, কর্ণধার সুপর্ণা মন্ডল  সহ বিশিষ্টজনেরা।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন