Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২

আইকিউ ‌তে বিশ্বের কোন দেশ কততম স্থানে জানুন

 ‌

Which-country-in-the-world-ranks-highest-in-IQ?

দেবাশীষ গোস্বামী : সাধারণত কোন মানুষ কতটা বুদ্ধিমান বা তার বুদ্ধিমত্তা কতটা, সেটি আমরা বিজ্ঞানসম্মতভাবে আইকিউ দিয়ে নির্ণয় করি। এই I Q এর পুরো কথাটি হলো Intelligent Quotient. এখানে Quotient কথাটির মানে হল ভাগফল। অর্থাৎ কোনও ব্যক্তির প্রকৃত বয়স এবং মানসিক বয়সের আনুপাতিক সম্বন্ধকে আমরা বলি আইকিউ বা বুদ্ধ্যঙ্ক। 

এটি অনেকটা নির্ভর করে মানুষের বিচক্ষণতা এবং তাৎক্ষণিক কোনও প্রশ্নের উত্তর দেওয়ার উপর। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত একটি বেসরকারি সংস্থা World Population Review পৃথিবীজুড়ে সমীক্ষা চালিয়ে প্রতি দেশের যে গড় আইকিউ, তার একটি তালিকা প্রকাশ করেছে। 


তারা মোট ১৯৯ টি দেশের উপর এই সমীক্ষা চালিয়েছিল। এই তালিকার প্রথমস্থানে আছে জাপান, যে দেশের নাগরিকদের গড় আইকিউ হল ১০৬.৪৮ । দ্বিতীয় স্থানে আছে তাইওয়ান, যার গড় আইকিউ হল ১০৬.৪৭ । ১০৫.৪৭ গড় আইকিউ নিয়ে তৃতীয় স্থানে আছে সিঙ্গাপুর। 


এই তালিকায় বিশেষ লক্ষ্যনীয় এই যে, পৃথিবীর কোনও বৃহৎ শক্তিধর রাষ্ট্র এই তালিকায় প্রথম তিনে স্থান পায়নি। এই তালিকায় চীনের স্থান পঞ্চম। তাদের নাগরিকদের গড় আইকিউ ১০৪.০১ । মার্কিন যুক্তরাষ্ট্রের মানুষের গড় আইকিউ ৯৭.৪৩ । এই তালিকায় তারা ২৯ তম স্থানে। 


ইংল্যান্ড আছে ২০ তম স্থানে। তাদের গড় আইকিউ ৯৯.১২ । এই তালিকায় আমাদের ভারতের স্থান হল ১৪৩ তম। ভারতীয়দের গড় আইকিউ ৭৬.২৪ । যেটি বিশ্ববাসীর গড় আইকিউর থেকেও কম। বিশ্বের সমস্ত মানুষের গড় আইকিউ হল ৮২.০৩ । প্রতিবেশী বাংলাদেশের স্থান ১৫০ তম। তাদের গড় আইকিউ ৭৪.৩৩ । 


ভারতের আর এক প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের স্থান ভারতের থেকে এগিয়ে। ৮০ গড় আইকিউ নিয়ে তারা আছে ১২০ নম্বর স্থানে। আর এক প্রতিবেশী রাষ্ট্র নেপাল এই তালিকায় সবার শেষে অর্থাৎ ১৯৯ তম স্থানে আছে। তাদের গড় আইকিউ ৪২.৯৯ ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন