Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২

নিজে‌র হাতে গড়া প্রতিমা পুজিত হয় চিকিৎসকের বাড়িতে

 

The-doctor-made-an-idol-with-his-own-hands

সৌদীপ ভট্টাচার্য : কথায় আছে, 'যে রাধে, সে চুলও বাঁধে'‌। চিকিৎসক অনুপম ধরের ক্ষেত্রে এই প্রবাদ বাক্য একেবারে উপযুক্ত। চিকিৎসক হিসেবে সরকারি হাসপাতালে রোগী দেখার মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলানোর পাশাপাশি নিজে হাতে প্রতিমা গড়েন এই চিকিৎসক। আর তাঁর হাতে গড়া সেই প্রতিমাই পূজিত হন নিজের বাড়ির দুর্গাপুজোয়।

একসময় বাংলাদেশে এই পারিবারিক পুজোর সূচনা হলেও পরবর্তীতে অনুপম ধরের পূর্ব পুরুষেরা বারাসতের নবপল্লী ভদ্রবাড়ি সংলগ্ন এলাকায় বসবাস শুরু করেন। বিশেষ কারণে দীর্ঘ কয়েক বছর প্রতিমা ছাড়াই শুধুমাত্র ঘট প্রতিষ্ঠা করে পুজোর আয়োজন হয়েছে এই বাড়ির দুর্গাপুজোয়।

গত ৭ বছর ধরে প্রতিমা তৈরি করে পুজোর আয়োজন হচ্ছে। আর এই ৭ বছর ধরেই নিজের বাড়ির প্রতিমা নিজে হাতে তৈরি করেন চিকিৎসক অনুপম। কর্মজীবনে নিজের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের ফাঁকেই সময় বের করে এই কাজে নিজেকে নিয়োজিত করে আসছেন তিনি।

ছোটবেলা থেকেই মাটি দিয়ে নানা জিনিস বানানোর শখ ছিল অনুপমের। পরবর্তীতে সেই শখ নেশায় পরিণত হয়। আর তার থেকেই প্রতিমা গড়ার কাজে হাত লাগান তিনি। এই মুহূর্তে পুরুলিয়ার দেবেন মাহাতো মেডিকেল কলেজ ও হাসপাতালে কর্তব্যরত অনুপম এবছরও নিজের বাড়ির জন্য দুর্গা প্রতিমা তৈরি করছেন।

চিকিৎসকের বাড়ির এই পুজোর বেশ কিছু বিশেষত্ব রয়েছে। এই বাড়ির পুজোয় প্রতিমা নিরঞ্জন হলেও দুর্গাপুজোয় ব্যবহৃত ঘট বাড়ির ঠাকুরদালানে ফের প্রতিষ্ঠা করে সেই ঘটকেই মালক্ষ্মী রুপে পুজো করা হয়। পুজোয় বাইরের তৈরি মিষ্টি ব্যবহার করা হয় না।

অনুপম যেহেতু দূরের জেলা হাসপাতালে কর্তব্যরত, তাই কাজের ফাঁকে ফাঁকে একটু একটু করে প্রতিমা গড়ার কাজ করেন। আর সেই কারণে প্রতিমা তৈরি করতে ৩ থেকে ৪ মাস সময় লেগে যায়। তাঁর এই প্রতিভায় গর্বিত পরিবারের সদস্যরাও।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন