Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২

সৌরভ গাঙ্গুলী বিসিসিআই প্রেসিডেন্ট থাকছেন ?

 

Sourav-Ganguly-will-be-BCCI-president?

দেবাশীষ গোস্বামী : ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (‌বিসিসিআই)‌ প্রেসিডেন্ট পদে সৌরভ গাঙ্গুলী কি আর থাকছেন ? বেশ কিছুদিন ধরেই ক্রিকেটপ্রেমী বাঙালীদের কাছে এই প্রশ্ন উঁকি দিচ্ছিল। শুধু সৌরভ গাঙ্গুলী নয়, সচিব জয় শা–ও কি নিজের পদে আর থাকতে পারবেন কি না, তা নিয়েও আলোচনা চলছিল।

লোধা কমিটির সুপারিশ অনুযায়ী, বিসিসিআই এ সর্বোচ্চ পদাধিকারীদের কেউই তিন বছরের বেশি ক্ষমতায় থাকতে পারবেন না। সেই হিসেবে সভাপতি সৌরভ গাঙ্গুলী এবং সচিব জয় শা দুজনেরই এই পদের সময়সীমা তিন বছর পেরিয়ে যাচ্ছে। সেই অনুযায়ী, তাঁদের এবার পদ ছেড়ে দেওয়ার কথা। 

কিন্তু বিসিসিআই লোধা কমিটির সুপারিশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একটি আপিল করে। যার উদ্দেশ্য হচ্ছে, এই সর্বোচ্চ পদের মেয়াদ বাড়ানো। আজ সুপ্রিম কোর্টের দুই বিচারপতি যথাক্রমে ধনঞ্জয় চন্দ্রচূড় এবং হিমা কোহলি এক রা‌য়ে বলেছেন যে, বিসিসিআই এর সর্বোচ্চ পদে সর্বাধিক তিনের বদলে ছয় বছর পর্যন্ত থাকতে পারবেন। 

নতুন এই রায় ঘোষনার ফলে সৌরভ গাঙ্গুলী এবং জয় শা আগামী তিন বছর অর্থাৎ ২০২৫ সাল পর্যন্ত বিসিসিআই-এর সর্বোচ্চ পদে থাকতে পারবেন। ২০১৫ সালে সুপ্রিম কোর্ট ভারতীয় ক্রিকেটের উন্নতির জন্য একটি কমিটি তৈরি করে। 

সেই কমিটির নেতৃত্বে ছিলেন বিচারপতি আর এল লোধা। এই লোধা কমিটি ভারতীয় ক্রিকেটের উন্নতির জন্য, তার প্রশাসনের নিয়ম-কানুনের পরিবর্তনের জন্য কিছু সুপারিশ করে। 

সেই সুপারিশ এর মধ্যেই ছিল যে, কোনও ব্যক্তি ক্রিকেটের রাজ্য স্তরে সর্বোচ্চ ছয় বছর ক্ষমতায় থাকতে পারবেন এবং জাতীয় স্তরে সর্বোচ্চ তিন বছর ক্ষমতায় থাকতে পারবেন। 

এরপরেও ওই ব্যক্তি আবার সর্বোচ্চ পদে নিয়োগ পেতে পারেন। তার জন্য তাঁকে কুলিং অফ পিরিয়ডে থাকতে হবে। তার সঙ্গে বয়স ৭০ বছরের এর নিচে থাকতে হবে। সুপ্রিম কোর্টের নতুন নির্দেশে সেই নিয়মের পরিবর্তন ঘটলো।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন