Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২

হাতির তান্ডব থেকে রক্ষা পেতে জঙ্গল পথে পাহারা

 

Guarding-the-forest-path

সমকালীন প্রতিবেদন : জঙ্গল থেকে লোকালয়ে ঢুকে পরে তান্ডব চালাচ্ছে একদল হাতি। তাদের মধ্যে বেশ কয়েকটি হাতি দলছুট হয়ে পরেছে। বন দপ্তরের তাড়া খেয়ে হাতির দল এক জেলা থেকে অন্য জেলায় ঢুকে পরেছে। যাওয়ার পথে তান্ডব চালাচ্ছে হাতির দল।

মাসখানেক আগেই ঝাড়গ্রামের লোকালয়ে ঢুকে পরেছিল একদল হাতি। সেখানে একাধিক মানুষের প্রাঁ কেড়ে নেওয়ার পাশাপাশি জমির ফসল, ঘরবাড়ি নষ্ট করে দেয় সেই হাতির দল। এরপর বন দপ্তর হাতিগুলিকে জঙ্গলে ফিরিয়ে দেওয়ার উদ্যোগ নেয়। 

সেক্ষেত্রে জঙ্গলে ফিরে না গিয়ে পশ্চিম মেদিনীপুরে ঢুকে যায় হাতির দল। সেখানেও মাঝরাতে মাটির বাড়ি ভেঙে দেয় হাতি। এই হাতির দল যাতে কোনও সাধারণ মানুষের ক্ষতি না করতে পারে, তারজন্য জঙ্গলের রাস্তায় পাহারা দেওয়ার কাজ শুরু করেছেন বনদপ্তরের কর্মীরা।

বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, ঝাড়গ্রাম জেলা থেকে হাতির দল দুটি ভাগে ভাগ হয়ে পশ্চিম মেদিনীপুরে ঢুকে পরেছে। একটি দলে রয়েছে ৬০ টি, আর অন্য দলটিতে রয়েছে ১৮ টি হাতি। এরসঙ্গে রয়েছে বেশ কিছু দলছুট হাতিও। আর তারাই এখন নতুন করে চিন্তার কারণ হয়ে পরেছে বন দপ্তরের।


দপ্তর সূত্রে আরও জানা গেছে, গত এক মাসে ঝাড়গ্রাম এলাকায় হাতির হামলায় ৮ জনের মৃত্যু হয়েছে। সেই পরিস্থিতি যাতে নতুন করে না তৈরি হয়, তারজন্য আগে থেকেই পশ্চিম মেদিনীপুরের চিলগোড়ার রাস্তায় পাহারা দিচ্ছেন বনদপ্তরের কর্মীরা। ওই রাস্তা দিয়ে যাতায়াতকারী লোকজনকে ঘুরিয়ে দেওয়া হচ্ছে অন্য রাস্তায়। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন