Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২

জাতীয় কংগ্রেসের সভাপতি পদে নির্বাচন নিয়ে আগ্রহ দেশজুড়ে

 

Election-to-the-post-of-President-of-National-Congress

দেবাশীষ গোস্বামী : ‌দীর্ঘদিন পর ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি পদে নির্বাচন হতে চলেছে আগামী ২৫ অক্টোবর। শুধু তাই নয়, এবারে ‌গান্ধী পরিবারের কেউ এই নির্বাচনে অংশগ্রহণ করছেন না। 

রাহুল গান্ধী আগেই জানিয়েছিলেন, তিনি কংগ্রেসের সভাপতি হতে আর আগ্রহী নন। কিছুদিন আগে সোনিয়া গান্ধী জানিয়েছেন, তিনিও এই পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন না। 

১৮৮৫ সালে জন্ম নেওয়া জাতীয় কংগ্রেস বর্তমানে খুবই সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। এক সময় যে দল প্রায় গোটা ভারতবর্ষের ক্ষমতায় ছিল। এখন মাত্র দুটি রাজ্যে তারা ক্ষমতায় আছে। 

ক্ষয়িষ্নু এই দল আরও সংকটে পড়েছে সর্বভারতীয় কাশ্মীরি নেতা গোলাম নবী আজাদ পদত্যাগ করার পর। তিনি সোজাসুজি বর্তমান নেতৃত্বের দিকে আঙুল তুলেছেন। বর্তমান সভাপতি সোনিয়া গান্ধী ১৯৯৮ সাল থেকে প্রাচীন এই দলের সভাপতি পদে আসীন আছেন। 

মাঝে ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত সভাপতি পদে ছিলেন তাঁরই পুত্র রাহুল গান্ধী। অর্থাৎ, দীর্ঘ ২৪ বছর গান্ধী পরিবারের হাতেই ভারতীয় জাতীয় কংগ্রেসের ক্ষমতা সীমাবদ্ধ ছিল। 

এই ২৪ বছরের মধ্যে মাত্র একবারই অর্থাৎ ২০০০ সালে গান্ধী পরিবারকে নির্বাচনের সম্মুখীন হতে হয়েছে। এখন গান্ধী পরিবারের কেউ আর এই ভারতের জাতীয় কংগ্রেসের দায়িত্ব নিতে রাজি নয়। সেই কারণেই এবারে নির্বাচন। এখন প্রশ্ন হল, এই সংকট মুহূর্তে এই সর্বভারতীয় দলের সভাপতি নির্বাচিত হবেন কে?‌ 


যা শোনা যাচ্ছে, মাত্র দুজন এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। একজন হলেন, রাজস্থানের বর্তমান মুখ্যমন্ত্রী অশোক গেহলট। অপরজন হলেন, বর্তমান কংগ্রেস দলের সংসদ সদস্য শশী থারুর। দুজন প্রতিদ্বন্দ্বীই গান্ধী পরিবারে সমর্থন চাইছেন। 


কারণ, এখনও পর্যন্ত গান্ধী পরিবারের আনুগত্য কংগ্রেসের শেষ কথা। যদিও বর্তমান সভাপতি সোনিয়া গান্ধী এই নির্বাচনে নিরপেক্ষ থাকবেন বলে জানিয়েছেন। আগামী দিনে এই দলের হাল কে ধরেন, এখন সেদিকেই তাকিয়ে গোটা দেশ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন