Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২

পর্যটকদের সুবিধার্থে ভিস্তাডোম ট্রেনে জুড়লো এসি কোচ

 

AC-coach-added-to-Vistadome-train

সমকালীন প্রতিবেদন : ‌পুজোর মুখে খুশির খবর বয়ে আনলো উত্তর–পূর্ব সীমান্ত রেলের দার্জিলিং–হিমালয়ান রেলওয়ে কর্তৃপক্ষ। নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং যাওয়া ভিস্তাডোম ট্রেনের সঙ্গে জুড়ে দেওয়া হল এসি চেয়ারকার কোচ। সোমবার নতুন এই ট্রেন চালু করল ভারতীয় রেল। 

দার্জিলিং বেড়াতে যাওয়া পর্যটকদের কাছে ইতিমধ্যেই জনপ্রিয় হয়ে উঠেছে ভিস্তাডোম ট্রেনটি। আর সেই সূত্র ধরে এবার সেই ট্রেনের সঙ্গে জুড়ে দেওয়া হল নতুন এই অত্যাধুনিক কোচ। পুজোর সময় এবং তারপর দার্জিলিং বেড়াতে আসা পর্যটকদের কথা মাথায় রেখে রেল কর্তৃপক্ষের এই উদ্যোগ বলে জানা গেছে।

হেরিটেজের স্বীকৃতি পাওয়া টয়ট্রেন দার্জিলিং–হিমালয়ান রেলওয়ের গর্ব। ধসের কারণে গত কয়েকদিন ধরে সেই ট্রেন চলাচল বন্ধ ছিল। মেরামতির কাজ শেষ করে আজ থেকে ফের চালু হল টয়ট্রেন। আর এদিনই নতুন এই কোচ চালু করা হল।

এদিন নিউ জলপাইগুড়ি স্টেশনে সবুজ পতাকা দেখিয়ে নতুন ট্রেন যাত্রা শুরুর সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বারলা, দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা, জলপাইগুড়ির সাংসদ ডাক্তার জয়ন্ত রায়, সাংসদ সুকান্ত মজুমদার, উত্তর-পূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার অনসুল গুপ্তা সহ অন্যান্য বিশিষ্টজনেরা।

উত্তর-পূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার অনসুল গুপ্তা জানান, ভারতের যে ১৫ টি স্টেশনকে বিশ্বমানের স্টেশন হিসেবে গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে, তারমধ্যে নিউ জলপাইগুড়ি স্টেশন রয়েছে। এছাড়াও, শিলিগুড়ি, দার্জিলিং স্টেশনের পরিকাঠামোরও উন্নয়ন ঘটানো হবে।

ভিস্তাডোম কোচে করে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে পাহাড়ি আঁকাবাঁকা পথ দেখতে দেখতে দার্জিলিং পর্যন্ত পৌঁছে যাওয়ার আনন্দ যাতে আরও বেশি পর্যটক পেতে পারেন, তারজন্যই নতুন এই উদ্যোগ নেওয়া হয়েছে। এই ট্রেনের সঙ্গে একটি এসি রেঁস্তোরাও থাকছে। এই যাত্রাপথে যাত্রীরা চাইলে রেলের বিশেষ খাবারও খেতে পারবেন।

রেল সূত্রে জানা গেছে, এখন থেকে নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং এর উদ্দেশ্যে সপ্তাহের সোম, বুধ এবং শনিবার এই ট্রেন রওনা দেবে। অন্যদিকে, দার্জিলিং থেকে নিউ জলপাইগুড়ির উদ্দেশ্যে মঙ্গল, বৃহস্পতি এবং শনিবার এই ট্রেন রওনা দেবে। এই ট্রেনে সফর করতে যাত্রীপিছু ভাড়া ধার্য করা হয়েছে ১৫০০ টাকা। 


     


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন