Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৫ আগস্ট, ২০২২

দাঁতের চিকিৎসা‌য় ভ্রাম্যমান দন্ত চিকিৎসা কেন্দ্র

Dental-treatment

সৌদীপ ভট্টাচার্য : শীতাতপ নিয়ন্ত্রিত একটি বাস। যার ভেতরে একটি আস্ত দাঁতের চিকিৎসা কেন্দ্র। অদ্ভুত শোনালেও ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশনের উদ্যোগে এবং আর আহমেদ ডেন্টাল হাসপাতালের সহযোগিতায় এমনই একটি মোবাইল ডেন্টাল ক্লিনিক চালু করেছে রাজ্য সরকার।

ভ্রাম্যমান এই দন্ত চিকিৎসা কেন্দ্রটি দাঁতের চিকিৎসার সমস্তরকম আধুনিক ব্যবস্থাপনায় সাজানো। গোটা রাজ্যে এই প্রথম এমন উদ্যোগ। পয়লা আগস্ট রাজ্যের স্বাস্থ্য ভবণে এই ভ্রাম্যমান দন্ত চিকিৎসা কেন্দ্রের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

এই মুহূর্তে এই মোবাইল ডেন্টাল ক্লিনিকটি উত্তর ২৪ পরগনার বারাসতে অবস্থান করছে। এখন থেকে বারাসতের পাশাপাশি জেলার প্রত্যন্ত এলাকায় পৌঁছে যাবে এই ক্লিনিকটি। দাঁতের সমস্যায় কষ্ট পাওয়া রোগীরা হাতের নাগালে এই পরিষেবা পেয়ে যাবেন।

এই মোবাইল ডেন্টাল ক্লিনিক চালুর অন্যতম উদ্যোক্তা, বারাসত পুরসভার কাউন্সিলর ডা:‌ সুমিত সাহা জানালেন, রাজ্য সরকারের সহযোগিতায় এই ক্লিনিকটি চালু করা হয়েছে। এর ভেতরে দাঁতের আধুনিক চিকিৎসা করার সমস্ত ব্যবস্থা রাখা হয়েছে।

এমন অভিনব উদ্যোগে খুশি বারাসত পুরসভার প্রধান অশনি মুখার্জী জানান, রাজ্য সরকার যে রাজ্যের সাধারণ মানুষের সরকার, তা এমন উদ্যোগে প্রমানিত। চিকিৎসা কেন্দ্রে না গিয়ে এই ভ্রাম্যমান চিকিৎসা কেন্দ্র থেকেই বারাসতের ছোট ছোট ব্যবসায়ী থেকে সাধারণ মানুষ সবাই খুব সহজে দাঁতের চিকিৎসা করাতে পারবেন।

এই মোবাইল ডেন্টাল ক্লিনিকের ভেতরে একাধিক দন্ত চিকিৎসক এবং নার্স থাকছেন। তাঁরা রোগীদের এর ভেতরে বসিয়ে সহ‌জেই চিকিৎসা পরিষেবা দিতে পারবেন। এটি গ্রামাঞ্চলে পৌঁছতে পারলে সেখানকার মানুষেরা আরও বেশি উপকৃত হবেন।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন