Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৯ আগস্ট, ২০২২

ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড সন্দেশখালির গ্রাম

Cyclone-damaged-village

সৌদীপ ভট্টাচার্য : কুড়ি সেকেন্ডের ঝড়ে লন্ডভন্ড হয়ে গেল বেশ কিছু বাড়ি। একদিকে ঝড়, অন্যদিকে বৃষ্টির মধ্যে অসহায় অবস্থার মধ্যে পড়ে গেছেন গ্রামের শতাধিক মানুষ। খবর পেয়ে এলাকায় ছুটে যান প্রশাসনিক কর্তা এবং জনপ্রতিনিধিরা। অসহায় মানুষদের জন্য সহযোগিতায় নেমে পরেন তাঁরা।

গত দুদিন ধরেই আবহাওয়া দপ্তর ঝড়বৃষ্টির পূর্বাভাস দিচ্ছিল। আর সেই পূর্বাভাস মতোই নিম্নচাপের জেরে শুক্রবার সকাল থেকেই উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমার সন্দেশখালি এলাকা মেঘাচ্ছন্ন ছিল। এদিন সকাল থেকেই মাঝেমধ্যে হালকা বৃষ্টি শুরু হয়। এরপর বিকেলে হঠাৎ করে প্রবল ঝড় শুরু হয়।

আর এই সময় মাত্র কুড়ি সেকেন্ডের টর্নেডোতে তছনছ হয়ে যায় সন্দেশখালি ১ নম্বর ব্লকের আগারহাটি গ্রাম পঞ্চায়েতের সরবেড়িয়া এলাকা। ঝড়ে প্রায় ৩০ টি বাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গেছে। প্রবল ঝড়ের দাপটে কোনও বাড়ির টিনের চালা উড়ে গেছে, আবার কাঁচা বাড়ি উ‌ড়িয়ে পাশের পুকুরের মধ্যে পড়ার ঘটনাও ঘটেছে। 

ঘূর্ণিঝড়ে প্রচুর বড় বড় গাছ রাস্তার উপরে ভেঙে পড়েছে। বিদ্যুতের পোস্ট ভেঙে গোটা এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পরেছে। টর্নেডো বয়ে যাওয়ার পর শুরু হয় ভারী বৃষ্টি। আর এর ফলে ক্ষতিগ্রস্থ বাড়ির সদস্যরা সমস্যায় পরে যান। ওই এলাকায় কাঁচা বাড়ির সংখ্যা তুলনায় বেসি থাকায় সেগুলিই বেশি ক্ষতির মুখে পরেছে।  

সন্দেশখালি ১ নম্বর ব্লকের বিডিও সুপ্রতিম আচার্য জানিয়েছেন, 'টর্নেডোর খবর পাওয়ার পর এলাকায় প্রতিনিধি পাঠানো হয়েছে। ক্ষতিগ্রস্তদের মধ্যে আপাতত ত্রিপল বিতরণ করা হয়েছে।' সন্দেশখালীর বিধায়ক সুকুমার মাহাতো জানান, 'ক্ষতিগ্রস্ত পরিবারগুলির কাছে শুকনো খাবার পৌঁছে দেওয়া হয়েছে। রান্না করা খাবার যাতে তাঁরা পান, তার ব্যবস্থা করা হয়েছে।' 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন