Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৩ আগস্ট, ২০২২

ভারতে চালু হতে চলেছে ৫ জি পরিষেবা

 ‌

5G-service

দেবাশীষ গোস্বামী : ‌ভারতে খুব শীঘ্রই চালু হতে যাচ্ছে বহু প্রতীক্ষিত ফাইভ-জি (5G‌)‌ পরিষেবা। এর ফলে আরও দ্রুততার সঙ্গে নেট যোগাযোগ ব্যবস্থা প্রতিস্থাপিত হবে। যেটা বলা হচ্ছে, বর্তমানে প্রচলিত 4G পরিষেবা থেকে এই পরিষেবাটি নাকি ১০ গুন বেশি দ্রুত। 

যত দিন যাচ্ছে, ততই টেলিকমিউনিকেশনের যুগে বা জেনারেশনে উন্নতি ঘটছে। এর শুরু হয়েছিল ১৯৮০ সালে প্রথম জেনারেশন বা 1G দিয়ে। তখন এর স্পিড ছিল 2 Kbps এবং যে প্রযুক্তি ব্যবহার করা হতো, তাকে বলা হতো এনালগ (Analog)। দ্বিতীয় জেনারেশন বা 2G পরিষেবা শুরু হয় ১৯৯০ সাল থেকে। তখন এর স্পিড ছিল 64 Kbps এবং সেই সময় ডিজিটাল সেলুলার (Digital Cellular) প্রযুক্তি ব্যবহার করা শুরু হয়। 

২০০০ সাল থেকে শুরু হয় তৃতীয় জেনারেশন বা 3G পরিষেবা। তখন স্পিড ছিল 2 Mbps এবং তখন সিডিএমএ (CDMA) প্রযুক্তি ব্যবহার করা হতো। ২০১০ সাল থেকে শুরু হয় আরও উন্নত প্রযুক্তির পরিষেবা অর্থাৎ চতুর্থ জেনারেশন 4G পরিষেবা। এই সময় স্পিড ছিল 100 Mbps। এইসময় যে প্রযুক্তি ব্যবহার করা হতো, সেটা হল এলটিই ও ওয়াইফাই(LTE, WiFi)। 

এবারে ভারতে শুরু হতে চলেছে পঞ্চম জেনারেশন বা 5G পরিষেবা। অন্যান্য উন্নত দেশগুলিতে ২০২০ সালে এই পরিষেবা শুরু হলেও ভারতে খুব শীঘ্র 5G Network চালু হতে চলেছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দিনকয়েক আগে ৬ দিন ধরে এর নিলামের আয়োজন করা হয়। 

এতে অংশগ্রহণ করেছিল ভারতের চারটি কোম্পানি। এরা হলো জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়া ও নতুন আদানি ডেটা নেটওয়ার্ক। এই নিলাম থেকে কেন্দ্রীয় সরকারের আয় হলো ১.৫ লক্ষ কোটি টাকা। এরমধ্যে জিও কোম্পানি কিনেছে ৮৮০৭৮ কোটি টাকার স্পেকট্রাম। এয়ারটেল কোম্পানি কিনেছে ৪৩০৮৯ কোটি টাকার স্পেকট্রাম। ভোডাফোন আইডিয়া কোম্পানি কিনেছে ১৮৭৯৯ কোটি টাকার স্পেকট্রাম এবং আদানি ডেটা নেটওয়ার্ক কোম্পানি কিনেছে মাত্র ২১২ কোটি টাকার স্পেকট্রাম। 

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে খুব শীঘ্রই এই কোম্পানিগুলোকে তাদের নির্দিষ্ট স্পেকট্রাম বিলি করা হবে। আশা করা যায়, এই বছরের অক্টোবরের মাসের মধ্যে ভারতে 5G পরিষেবা চালু হয়ে যাবে। তবে সারা ভারতে এখনই এই পরিষেবা পাওয়া যাবে না। প্রথম পর্যায়ে ভারতের ১৩ টি নির্দিষ্ট শহরে এই পরিষেবা চালু হবে।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন