Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১ জুলাই, ২০২২

কাঠামোর গায়ে মাটি লাগিয়ে শুরু হল দুর্গাপ্রতিমা তৈরির কাজ

 ‌

The-work-of-making-Durga-idol-started

শম্পা গুপ্ত : রথযাত্রা থেকেই পুরুলিয়া জেলায় দুর্গাপুজোর আয়োজন শুরু হয়ে গেল। শুক্রবার বেশ কিছু প্রাচীন পারিবারিক পুজো উপলক্ষ্যে কাঠামো তৈরির কাজ শুরু হল। রীতিমতো ঢাক বাজিয়ে কাঠামোতে মাটি লাগানোর মধ্যে দিয়ে শারদোৎসবের ঢাকে কাঠি পরল।

পুরুলিয়া জেলার প্রাচীনতম দুর্গা পুজোরগুলির মধ্যে অন্যতম নীলকন্ঠ চ্যাটার্জি পরিবারের দুর্গাপুজো। প্রাচীন রীতি মেনে প্রতি বছর রথের দিন দেবীপ্রতিমার কাঠামোতে প্রথম মাটি লাগানো হয়। এ বছরও তার ব্যতিক্রম হল না। পুজোর সূচনা অন্যত্র হলেও ১৯৩০ সালে নামোপাড়াতে নতুন করে মন্দির প্রতিষ্ঠা করে এই পুজো শুরু হয়। 

কাজের প্রয়োজনে এই পরিবারের সদস্যরা বর্তমানে দেশ–বিদেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে রয়েছেন। এই অভিজাত পরিবারের বড় অংশের সদস্যরা অপেক্ষা করে থাকেন দুর্গাপুজোর জন্য। পুজোর কটাদিন তাঁরা মিলিত হন। একসঙ্গে খাওয়া দাওয়া, সাংস্কৃতিক অনুষ্ঠানে সামিল হন তাঁরা। 

সব মিলিয়ে পুজোর সময় গমগম করে পুরুলিয়ার এই ঐতিহ্যশালী বাড়ির পুজোর পরিবেশ। পারিবারিক ঐতিহ্য মেনে আজকের দিনে দেবীপ্রতিমার গায়ে প্রথম মাটি লাগানো হল। মৃৎশিল্পী রাজা সূত্রধর মাটি লাগানোর কাজ শুরু করার সময় ঢাক বাজালেন দুই নাট্যাভিনেতা কুলদীপ সূত্রধর এবং মোহিত দেওঘরিয়া।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন