Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১৬ জুলাই, ২০২২

মানুষকে সাপ সম্পর্কে সচেতন করতে পথে বিজ্ঞান কর্মীরা

Science-workers-on-the-way

সমকালীন প্রতিবেদন : সাপের নাম শুনলে এখনও অনেক মানুষের মধ্যে আতঙ্ক কাজ করে। সাপ নিয়ে মানুষের মধ্যে অনেক কুসংস্কারও রয়েছে। আর এব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করতে পথে নামলেন যুক্তিবাদী সমিতির সদস্যরা। সচেতনতামূলক প্রচার চালালো বনগাঁর একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার বনগাঁ থানার জোড়া ব্রিজ এলাকায় কলা গাছ থেকে মোচা কাটতে গিয়ে সাপের কামড়ে অসুস্থ হয়ে পরেন সুষমা রায় নামে এক গৃহবধূ। বাড়ির লোকেরা তাঁকে চিকিৎসা কেন্দ্রে নিয়ে যাওয়ার পরিবর্তে স্থানীয় এক ওঝার কাছে নিয়ে যান।

এর ফলে চরম পরিণতি হয় ওই গৃহবধূর। শেষ পর্যন্ত মৃত্যু হয় তাঁর। সংবাদ মাধ্যমে এই খবর জানতে পেরে তাই ফের পথে নামলেন বনগাঁর একটি যুক্তিবাদী সংস্থার সদস্যরা। শনিবার সংস্থার কর্মীরা জোড়া ব্রিজ এলাকায় ঘুরে ঘুরে বিভিন্ন দোকান এবং বাড়িতে উপস্থিত হয়ে সাধারণ মানুষকে সাপ সম্পর্কে সচেতন করেন।   

এব্যাপারে যুক্তিবাদী সমিতির সদস্যের বক্তব্য, সাপ শুধু মানুষকে কামড়ায় না। সাপ উপকারও করে। জীববৈচিত্র ধরে রাখতে সহায়তা করে। সাপের প্রধান খাদ্য ইঁদুর। এই ইঁদুর ফসল খেয়ে মানুষের খাদ্যভান্ডারের ক্ষতি করে। আর সেই ইঁদুরকে সাপ খেয়ে মানুষের উপকার করে।

সাধারণ মানুষের উদ্দেশ্যে বিজ্ঞানকর্মীদের অনুরোধ, সাপে কামড়ানো রোগীকে ওঝার বাড়ির বদলে দ্রুত চিকিৎসাকেন্দ্রে নিয়ে যান। আর তাহলেই তাঁর প্রাণ বাঁচবে। সাপে কাটা রোগীকে কখনও কোনও ওঝা বাঁচাতে পারেন না। যে রোগী বেঁচে যান, তিনি প্রাকৃতিকভাবেই বেঁচে যান।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন