Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৫ জুলাই, ২০২২

নতুন প্রকল্প করতে দিতে বাধা স্থানীয়দের

 

Obstacles-to-the-project-are-locals

শম্পা গুপ্ত : কথা রাখে নি সরকার। তাই এবারে আর নতুন প্রকল্প করতে দেবেন না আদিবাসীরা। সেই দাবিকে সামনে রেখে সার্ভে করতে যাওয়া এজেন্সির কর্মীদের বাধা দিলেন আদিবাসীরা। পুরুলিয়ার অযোদ্ধা পাহাড়ের ঘটনা।

পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে টুরগা পাম্প স্টোরেজ প্রকল্প গড়ে তোলার উদ্যোগ নিয়েছে সরকার। এই প্রকল্প নিয়ে আগেই বিরোধ করেছিলেন স্থানীয় আদিবাসী মানুষেরা। সোমবার প্রস্তাবিত প্রকল্প এলাকাটিতে সার্ভে করার জন্য একটি এজেন্সির পক্ষ থেকে সেখানে হাজির হয়েছিলেন প্রতিনিধিরা।

এদিন তাঁরা সেখানে হাজির হতেই আবার শুরু হয় বিরোধিতা। স্থানীয় গ্রামসভা কমিটি এই নিয়ে এলাকায় বিক্ষোভও দেখায়। আর এই ঘটনাকে কেন্দ্র করে সাময়িক উত্তেজনার সৃষ্টি হয়। এই অবস্থায় বিশাল পুলিশ বাহিনীকে মোতায়েন করা হয় ওই এলাকায়। 

বিক্ষোভকারীদের দাবী, এর আগে পুরুলিয়া পাম্প স্টোরেজ প্রকল্পে আপার ড্যাম ও লোয়ার ড্যামের কাজ হওয়ার সময় একাধিক প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এলাকার ব্যাপক উন্নয়ন হবে বলে কথা দেওয়া হয়েছিল। কিন্তু বাস্তবে আদিবাসীদের কোনও লাভই হয়নি। 

আর সেই পুরনো অভিজ্ঞতা থেকে স্থানী আদিবাসী মানুষেরা নতুন করে টুরগা প্রজেক্ট করতে দিতে চান না। তবে এই নিয়ে স্থানীয় মানুষের সঙ্গে কথা বলে সমস্যার সমাধান করা হবে বলে জানিয়ে‌ছেন এলাকার তৃণমূল বিধায়ক সুশান্ত মাহাতো। পুরুলিয়া জেলা প্রশাসনের পক্ষ থেকে গোটা বিষয়টির উপর নজর রাখা হচ্ছে। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন