Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৪ জুলাই, ২০২২

সীমান্তে বন্ধ কাঁটাতারের গেট, সমস্যায় কৃষকেরা

 

Barbed-wire-gate-closed-at-the-border

সমকালীন প্রতিবেদন : চোরা কারবারীদের আটকাতে বিএসএফের পক্ষ থেকে দীর্ঘদিন ধরে বনগাঁ সীমান্তের কাঁটাতারের ২ টি গেট বন্ধ করে রেখে দেওয়া হয়েছে। আর এর ফলে সমস্যায় পরেছেন কৃষকেরা। সমাধানের আশায় বিধায়কের দ্বারস্থ হন কৃষকেরা। বিধায়ক বিএসএফ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের উপায় বের করেছেন।

জানা গেছে, বনগাঁর চড়ুইগাছি দক্ষিণপাড়া এলাকার পাশ দিয়ে সীমান্তের যে কাঁটাতারের বেড়া চলে গেছে, সেখানকার ৮ এবং ১০ নম্বর গেটটি দীর্ঘদিন ধরে বন্ধ করে রেখে দিয়েছে  বিএসএফ। তাদের যুক্তি, সীমান্তে চোরা কারবারীদের অবৈধ কাজকর্ম বন্ধ করতে ঊর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে গেট বন্ধ রাখা হয়েছে।

এদিকে, গেট বন্ধ থাকার কারণে এই এলাকার কয়েকশ কৃষক সমস্যায় পরেছেন। তাঁদের বক্তব্য, এই এলাকায় কাঁটাতারের ওপারে তাঁদের ৫০০ বিঘার বেশি কৃষিজমি রয়েছে। যেখানে সবজি চাষ করা হয়। গেট বন্ধ থাকার ফলে তাঁদেরকে প্রায় ২ কিলোমিটার পথ ঘুরে জমিতে যেতে হচ্ছে। 

এতোটা পথ ঘুরে যাওয়ার কারণে সকালে ফসল তুলে বনগাঁর হাটে সেই ফসল বিক্রির জন্য আনতে দেরি হয়ে যাচ্ছে। যার কারণে তাঁরা ফসলের ন্যায্য মূল্য পাচ্ছেন না। ফলে তাঁরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। দীর্ঘদিন ধরে এই সমস্যা চলছে।

এদিকে, এই সমস্যা সমাধানের আশায় এলাকার কৃষকেরা বনগাঁ উত্তরের বিধায়ক অশোক কীর্তনিয়ার দ্বারস্থ হয়। গোটা বিষয়টি শুনে এব্যাপারে বিএসএফ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের উদ্যোগ নেন তিনি। 

সোমবার তিনি রামচন্দ্রপুর ক্যাম্পের বিএসএফ কর্তৃপক্ষের সঙ্গে এব্যাপারে কথাও বলেন। বিএসএফ কর্তৃপক্ষ বিধায়ককে দ্রুত গেট খুলে দেওয়ার আশ্বাস দিয়েছে বলে বিধায়ক জানান। বিধায়কের এই উদ্যোগে খুশি এলাকার কৃষকেরা।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন