Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৭ জুন, ২০২২

রেল অবরোধ করে আন্দোলন ঠাকুরনগরে

 

Rail-blockade

সমকালীন প্রতিবেদন : ‌'অগ্নিপথ'‌ প্রকল্পের আওতায় ভারতীয় সামরিক বাহিনীতে নিয়োগের বিরোধিতার আঁচ এবারে এসে ‌পরলো উত্তর ২৪ পরগনার ঠাকুরনগরেও। শুক্রবার সকালে ঠাকুরনগর স্টেশনে অবরোধ করে ট্রেন চলাচল বন্ধ করে দেন চাকরিপ্রার্থীরা। প্রায় দুঘন্টা ধরে এই অবরোধ চলে। পরে তাঁরা কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুরের সঙ্গে দেখা করেন।

'অগ্নিপথ'‌ প্রকল্পে ভারতীয় সেনাবাহিনীতে মাত্র ৪ বছরের জন্য নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি ঘোষিত হওয়ার পর থেকেই দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ শুরু হয়েছে। শুরুটা হয়েছিল বিহার এবং উত্তরপ্রদেশ দিয়ে। এখন অন্যান্য রাজ্যেও এই বিক্ষোভ ছড়িয়ে পরেছে।

শুধু রেল, রাস্তা অবরোধই নয়, আগুন লাগিয়ে দেওয়া হচ্ছে ট্রেনে। এদিন সেকেন্দ্রাবাদ স্টেশনে কলকাতাগামী একটি ট্রেনে আগুন লাগিয়ে দেয় বিক্ষোভকারীরা। দাউ দাউ করে জ্বলতে থাকে গোটা ট্রেন। ট্রেনের পার্সেল নামিয়ে দেওয়া হয়। যাত্রীরা প্রাণভয়ে এদিক ওদিক ছুটতে থাকেন।

এদিকে, এই নিয়োগ প্রক্রিয়া বাতিলের দাবিতে শুক্রবার সকাল পৌনে ৮ টা থেকে শিয়ালদা–বনগাঁ রেল শাখার ঠাকুরনগর স্টেশনে অবরোধ শুরু করেন চাকরিপ্রার্থীরা। তাঁদের দাবি, জীবনের ঝুঁকি নিয়ে সেনাবাহিনীতে চাকরির জন্য তাঁরা পরিশ্রম করে প্রস্তুতি নিচ্ছেন। সেখানে মাত্র ৪ বছরের জন্য চাকরিতে যোগ দিয়ে পরে তাঁরা কি করবেন ?

এদিনের অবরোধের ফলে অফিস টাইমের একাধিক ট্রেন বিভিন্ন স্টেশনে দাঁড়িয়ে পরে। ফলে সমস্যায় পরেন নিত্যযাত্রীরা। পরে পুলিশের হস্তক্ষেপে সকাল সাড়ে ৯ টা নাগাদ অবরোধ উঠে যায়। আন্দোলনকারীরা এরপর ঠাকুরবাড়িতে দুপুর আড়াইটে পর্যন্ত অবস্থান বিক্ষোভ করে। পরে তাঁদের মধ্যে থেকে ৩ জনের এক প্রতিনিধিদল মন্ত্রী শান্তনু ঠাকুরের সঙ্গে দেখা করে তাঁদের দাবিপত্র তুলে দেন।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন