Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১ জুন, ২০২২

নানা প্রশ্ন উঠছে সঙ্গীত শিল্পী কেকে–র অকাল মৃত্যু নিয়ে

 

Premature-death-of-KK

সমকালীন প্রতিবেদন : সঙ্গীতশিল্পী কৃষ্ণকুমার কুন্নাথ এর অকাল মৃত্যু নিয়ে এখন নানা প্রশ্ন উঠে আসছে। কাদের গাফিলতি, কিসের কারণে এমন অঘটন, তা নিয়ে এখন চুলচেরা বিশ্লেষণ চলছে। প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তাঁর।

একটি কলেজের আমন্ত্রণে কলকাতার নজরুল মঞ্চে মঙ্গলবার রাতে লাইভ শো করতে এসেছিলেন কেকে। জানা গেছে, ওই হলে আড়াই হাজারের মতো দর্শকের বসার জায়গা থাকলেও বাইরে আরও কয়েক হাজার দর্শক অপেক্ষা করছিলেন। ভিড়ের চাপে একসময় হলের অধিকাংশ দরজা খুলে দেওয়ায় প্রচুর দর্শক ঢুকে পরেন। ফলে হলের ভেতরে তখন তিল ধারনের জায়গা ছিল না। আর সেই অবস্থায় সমস্ত এসি বন্ধ করে দেওয়া হয়েছিল।

এই পরিস্থিতিতে অনুষ্ঠান উপস্থাপন করাটাই কষ্টের হয়ে পরছিল কেকের পক্ষে। ঘামে ভিজে গিয়ে বার বার তাঁকে টাওয়েল ব্যবহার করতে দেখা যায়। এইভাবে কোনওরকমে যখন তিনি অনুষ্ঠান শেষ করে বেরিয়ে আসেন, তখন তাঁকে যথেষ্ট বিধ্বস্ত দেখাচ্ছিল। সেখান থেকে তাঁকে সোজা হোটেলে নিয়ে যাওয়া হয়।

হোটেলে পৌঁছানোর পর তিনি অসুস্থ বোধ করেন। ঘরের ভেতরে পরে গিয়ে টেবিলে আঘাতও পান। এরপর তাঁকে হোটেলের গাড়িতে একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা জানিয়ে দেন, হাসপাতালে পৌঁছানোর আগেই তাঁর মৃত্যু হয়েছে।

প্রাথমিকভাবে চিকিৎসকদের অভিমত, অনুষ্ঠান চলাকালীন যখন তিনি অসুস্থ বোধ করছিলেন, তখনই তাঁকে হোটেলে না নিয়ে গিয়ে কোনও চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া উচিৎ ছিল। এক্ষেত্রে যে গোল্ডেন টাইমটা সবথেকে গুরুত্বপূর্ণ, সেই সময়ের মধ্যে তাঁকে চিকিৎসা কেন্দ্রে নিয়ে যাওয়ার ব্যবস্থা করলে, হয়তো এমন অঘটন ঘটতো না বলে চিকিৎসকদের একাংশের অভিমত।

পরিবার সূত্রে যেসব তথ্য উঠে আসছে, তাতে মনে করা হচ্ছে, কেকে আগে থেকেই হৃদরোগ সংক্রান্ত সমস্যায় ভুগছিলেন। কিন্তু সেটি প্রকাশ পায় নি। তিনি একাধিক অ্যান্টাসিড ব্যবহার করতেন। এমন একজন খ্যাতনামা শিল্পীর অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে উদ্যোক্তা এবং পুলিশ প্রশাসনের আরও বেশি সতর্ক থাকার প্রয়োজন ছিল বলে মনে করছেন অনেকেই। 

তাঁর এই অকাল প্রয়াণে গোটা সঙ্গীত জগত, তাঁর ভক্তরা শোকে বিহ্বল। রাজ্য সরকারের পক্ষ থেকে যথাযথ মর্যাদায় তাঁকে শেষ শ্রদ্ধা জানানোর ব্যবস্থা করা হলেও এই রাজ্যে অনুষ্ঠান করতে এসে তাঁর এই অসময়ে চলে যাওয়ার ঘটনা অনেক প্রশ্নের জন্ম দিয়ে গেল। তার অনেক উত্তরই হয়তো সারা জীবন অজানা থেকে যাবে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন