Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১৫ জুন, ২০২২

প্রতিটি বিষয়ে রিভিউয়ের সুযোগ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের

 

Opportunity-for-review

সমকালীন প্রতিবেদন : উচ্চমাধ্যমিকে অকৃতকার্য পরীক্ষার্থীদের আন্দোলনে‌র জেরে অবশেষে নতুন সিদ্ধান্ত নিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। পুরোনো নিয়মে বদল ঘটিয়ে এবছরের জন্য পরীক্ষার্থীরা প্রতিটি বিষয়ে তাদের খাতা রিভিউ অর্থাৎ পুনর্মূল্যায়নের সুযোগ পাবে। নতুন এই নির্দেশিকায় স্বাভাবিকভাবেই খুশি অকৃতকার্য ছাত্রছাত্রীরা। আশা করা হচ্ছে, গত কয়েকদিন ধরে রাজ্যজুড়ে যে আন্দোলন শুরু হয়েছিল, সংসদের নতুন এই সিদ্ধান্তের ফলে তা বন্ধ হবে। 

উল্লেখ্য, এবছর ১০ জুন উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হয়। পরীক্ষার্থীরা ইন্টারনেটে তাদের পরীক্ষার ফলাফল দেখার সুযোগ পায়। আর সেখানে অনেক পরীক্ষার্থীর ক্ষেত্রেই 'আনসাকসেসফুল'‌ লেখা দেখায়। প্রথমদিকে এর অর্থ বুঝতে না পারলেও পরবর্তীতে স্কুলগুলির পক্ষ থেকে জানানো হয়, আনসাকসেসফুল কথার অর্থ তারা উচ্চমাধ্যমিকে পাশ করেনি। 

আর এরপর থেকেই শুরু হয় রাজ্যজুড়ে আনসাকসেসফুল পরীক্ষার্থীদের আন্দোলন। কোথাও স্কুলের সামনে আবার কোথাও রাস্তা অবরোধ করে এই আন্দোলন শুরু করে অকৃতকার্য পরীক্ষার্থীরা। এক্ষেত্রে দেখা যায়, অধিকাংশেরই ইংরেজি বিষয় অকৃতকার্য হওয়ার ঘটনা ঘটেছে। আন্দোলনকারী পরীক্ষার্থীরা দাবি তোলে, তারা পাশ না করার মত পরীক্ষা দেয়নি। ফলে তাদেরকে পাশ করিয়ে দিতে হবে। 

গত কয়েকদিন ধরে এই আন্দোলনের খবরে তোলপাড় হয় গোটা রাজ্য। আর তারপরেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এবছরের জন্য নতুন সিদ্ধান্ত ঘোষণা করল। সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে, অন্যান্যবার যেখানে একজন পরীক্ষার্থী সর্বোচ্চ দুটি বিষয়ের খাতা রিভিউ অর্থাৎ পুনর্মূল্যায়নের সুযোগ পেত, এবছর পরীক্ষার্থীরা সমস্ত বিষয় অর্থাৎ একজন পরীক্ষার্থী তার প্রতিটি বিষয়ের ওপর পুনর্মূল্যায়নের জন্য আবেদন করতে পারবে। পরীক্ষার্থীদের গণ আন্দোলনের জেরেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বলে মনে করা হচ্ছে।

যদিও সংসদের সভাপতি চিরঞ্জিব ভট্টাচার্য্য জানিয়েছেন, পরীক্ষার্থীদের মনে যাতে কোনওরকম সংশয় না থাকে, তারজন্যই শুধুমাত্র এবছরের জন্য প্রতিটি বিষয়ে পুনর্মূল্যায়নের সুযোগ দেওয়া হচ্ছে। সংসদ সূত্রে জানা গেছে, ২০ জুন পরীক্ষার্থীরা স্কুল থেকে তাদের মার্কশিট এবং সার্টিফিকেট হাতে পাবে। আর তারপর ওইদিন মধ্যরাত থেকেই তারা খাতা পুনর্মূল্যায়নের জন্য ইন্টারনেটের মাধ্যমে আবেদন করার সুযোগ পাবে। এরপর তিন সপ্তাহের মধ্যে পুনর্মূল্যায়নের ফলাফল প্রকাশ করা হবে। সেক্ষেত্রে যদি কোনও আবেদনকারীর নম্বরের পরিবর্তন ঘটে, তাহলে তাকে নতুন করে মার্কশিট দেওয়া হবে। 

সংসদ সূত্রে আরও জানা গেছে, এ বছর প্রায় ৭৭ হাজার পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছে, যেটি মোট পরীক্ষার্থীর ১১ শতাংশের কিছু বেশি। এর পাশাপাশি, যারা পাশ করেছে, তারাও চাইলে আবেদন করতে পারে। এর ফলে একটা বিশাল অঙ্কের আবেদনপত্র জমা পড়বে বলে মনে করছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এ ব্যাপারে ইতিমধ্যেই সমস্তরকম প্রস্তুতি সেরে ফেলেছে সংসদ। আবেদনকারীরা যাতে কলেজে ভর্তি হওয়ার আবেদন করার ক্ষেত্রে সমস্যায় না পড়ে, তার জন্যই দ্রুত পুনর্মূল্যায়নের ফলাফল প্রকাশের প্রস্তুতি নিয়ে রেখেছে শিক্ষা সংসদ।






 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন