Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১৫ জুন, ২০২২

মাওবাদী আতঙ্ক কাটিয়ে ১২ বছর পর খুললো বিট অফিস

 ‌

Beat-office-opened

শম্পা গুপ্ত : পর পর মাওবাদী হামলার ঘটনায় এক সময় বন দপ্তর তাদের একটি বিট অফিস বন্ধ করে দিতে বাধ্য হয়েছিল।‌ বর্তমানে পরিস্থিতির বদল ঘটেছে জঙ্গল মহলে। মাওবাদী আতঙ্ক কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরেছে পুরুলিয়া, বাঁকুড়া, মেদিনীপুরের জঙ্গল মহল এলাকা। আর তাই ১২ বছর পর পুরুলিয়ার বলরামপুরের ঘাটবেড়া বিট অফিস নতুন করে চালু করা হল।

বলরামপুরের ঘাটবেড়া অঞ্চলটি একসময় সম্পূর্ণভাবে মাওবাদী অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত ছিল। সেখানে একের পর এক হত্যাকান্ডের ঘটনা ঘটে। সেই সময় মাওবাদী হামলা থেকে রেহাই পায়নি বন দপ্তরের কার্যালয়ও। পরিস্থিতির কথা বিবেচনা করে ২০১০ সালে এই বিট অফিসটি বন্ধ করে দিয়ে দপ্তরের কর্মীদের অন্যত্র নিয়ে যাওয়া হয়।

এই বিট অফিসটি দীর্ঘদিন বন্ধ থাকায় সমস্যা হচ্ছিল। আর তাই প্রায় ৮ লক্ষ টাকা খরচ করে পুরোনো বিট অফিসটিকে নতুন করে সাজিয়ে তোলা হয়। সম্প্রতি এই এলাকায় হাতির উপদ্রব বেড়েছে। আর তাই এই অফিসটি চালু করার প্রয়োজন ছিল। এখন থেকে এখানে বিট অফিসার সহ অনান্য বনকর্মীরা সর্বক্ষণ থাকবেন। তাঁদের সঙ্গে দপ্তরের গাড়িও থাকবে। ফলে গভীর জঙ্গলে অতি সহজে নজরদারির কাজ চালানো যাবে। 

বুধবার রাজ্যের মুখ্য বনপাল মানস রঞ্জন ভট্টের হাত ধরে চালু হল এই বিট অফিস। উপস্থিত ছিলেন পুরুলিয়া বনবিভাগের জেলা আধিকারিক দেবাশীষ শর্মা সহ বন দপ্তরের অন্যান্য পদস্থ আধিকারিকেরা। মুখ্য বনপাল জানান, পুরুলিয়া শহরের কাছে সুরুলিয়ায় যে মিনি জু রয়েছে, সেটিকে একটি পূর্ণাঙ্গ চিড়িয়াখানায় রুপান্তরিত করার চেষ্টা চলছে। এছাড়াও, পুরুলিয়ায় জঙ্গল সাফারি চালু করার পরিকল্পনা রয়েছে বন দপ্তরের।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন