Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২৯ মে, ২০২২

আজ থেকে ফের যাত্রা শুরু বন্ধন ও মৈত্রী এক্সপ্রেসের

  

The-journey-started-with-Bondhan-and-Maitri-Express

সমকালীন প্রতিবেদন : করোনা‌র অতিমারী পরিস্থিতি কাটিয়ে অবশেষে আজ, রবিবার থেকে ফের চালু হল ভারত এবং বাংলাদেশের মধ্যে যাতায়াতকারী আর্ন্তজাতিক রুটের ট্রেন 'বন্ধন' এবং 'মৈত্রী'‌ এক্সপ্রেস। দীর্ঘ ২৬ মাস বন্ধ থাকার পর অবশেষে পুরনো সময় ধরে চালু হল এই দুটি ট্রেন। স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত দুই দেশের যাত্রী এবং রেল কর্তৃপক্ষ। যদিও প্রথমদিন বলে যাত্রী সংখ্যা ছিল একেবারেই নগন্য।

এদিন সকাল ৭ টা ১০ মিনিটে কলকাতা স্টেশন থেকে বাংলাদেশের খুলনার উদ্দেশ্যে মাত্র ৮ জন যাত্রী নিয়ে যাত্রা শুরু করে বন্ধন এক্সপ্রেস। সকাল ৮ টা ৩৮ মিনিটে বনগাঁ স্টেশনে প্রবেশ করে এই ট্রেন। ৮ টা ৪০ মিনিটেই বনগাঁ স্টেশন ছেড়ে পেট্রাপোল স্টেশনের দিকে রওনা হয়। সেখানে কিছুক্ষণ দাঁড়িয়ে বাংলাদেশ সীমান্তে প্রবেশ করে। রেল সূত্রে জানা গেছে, কলকাতা থেকে খুলনা পর্যন্ত ১৭২ কিলোমিটারের এই পথ যেতে সময় নেবে ৪ ঘন্টা ৪০ মিনিট। কলকাতা স্টেশনেই অভিবাসন দপ্তরের প্রয়োজনীয় কাজ সেরে যাত্রীদেরকে ট্রেনে প্রবেশের অনুমতি দেওয়া হয়। 

গোটা পথে কোথাও ট্রেনের দরজা খোলা হবে না। রেল সুরক্ষা বাহিনীর তত্বাবধানে ট্রেনটিকে সীমান্তে পৌঁছে দেওয়া হয়। সপ্তাহের রবিবার এবং বুধবার কলকাতা থেকে খুলনার উদ্দেশ্যে বন্ধন এক্সপ্রেস রওনা দেবে। অন্যদিকে, খুলনা থেকে সোমবার এবং বৃহস্পতিবার কলকাতার উদ্দেশ্যে রওনা দেবে এই ট্রেন। এর পাশাপাশি, এদিন সকালেই ঢাকা থেকে কলকাতার উদ্দেশ্যে রওনা দিয়েছে মৈত্রী এক্সপ্রেস। ৩৯৩ কিলোমিটারের এই পথ অতিক্রম করতে সময় নেবে ৮ ঘন্টা ৫৫ মিনিট। আগের মতোই নদীয়ার গেদে সীমান্ত দিয়ে এই ট্রেন কলকাতায় আসবে।

উল্লেখ্য, ২০১৭ সালের ১৬ নভেম্বর ভারতের কলকাতা এবং বাংলাদেশের খুলনা স্টেশনের মধ্যে চালু হয় বন্ধন এক্সপ্রেস। প্রথমদিন ২৫৩ জন যাত্রী নিয়ে নতুন এই ট্রেন কলকাতা থেকে খুলনায় যায়। আর খুলনা থেকে ৫৩ জন যাত্রী নিয়ে কলকাতায় আসে ওই ট্রেন। তার আগেই অবশ্য কলকাতা থেকে গেদে, দর্শনা সীমান্ত হয়ে ঢাকা পর্যন্ত চালু হয় মৈত্রী এক্সপ্রেস। সেই ট্রেনের সাফল্য এবং যাত্রীদের চাহিদা মেনে পরবর্তীতে বন্ধন এক্সপ্রেস চালু করা হয়। প্রথমদিকে মৈত্রী এক্সপ্রেসের সংখ্যা কম থাকলেও যাত্রীর সংখ্যা বাড়তে থাকায় পরে ট্রেনের সংখ্যাও বাড়িয়ে দেয় রেল কর্তৃপক্ষ। 

করোনা অতিমারীর কারণে যাত্রী নিরাপত্তার কথা ভেবে ২০২০ সালের মার্চ মাসে আর্ন্তজাতিক রুটের এই দুটি ট্রেন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় দুদেশের রেল মন্ত্রক। ওই বছর ১২ মার্চ শেষবারের জন্য ১০৪ জন যাত্রী নিয়ে কলকাতা থেকে খুলনা যায় বন্ধন এক্সপ্রেস। আর খুলনা থেকে কলকাতা আসেন মাত্র ৪৮ জন যাত্রী। বর্তমানে করোনা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক রয়েছে। আর তাই এই দুই ট্রেনরুটের যাত্রীদের দাবি মেনে নতুন করে ট্রেন চালু করার সিদ্ধান্ত নেয় ভারত এবং বাংলাদেশের রেল মন্ত্রক। 

সেই অনুযায়ী রবিবার সকাল ৭ টা ১০ মিনিটে কলকাতা স্টেশন থেকে পুরনো রুট ধরেই খুলনার উদ্দেশ্যে রওনা দিল বন্ধন এক্সপ্রেস। অন্যদিকে, এদিন সকালেই ঢাকা থেকে পুরনো রুট ধরে কলকাতার উদ্দেশ্যে রওনা দেয় মৈত্রী এক্সপ্রেস। এদিন বন্ধন এক্সপ্রেস বনগাঁ স্টেশনে প্রবেশের সময় স্টেশন চত্বরে আটোসাটো নিরাপত্তার ব্যবস্থা করা হয়। একই পরিস্থিতি ছিল পেট্রাপোল স্টেশনেও। এদিকে, আগামী বুধবার থেকে জলপাইগুড়ি এবং ঢাকার মধ্যে নতুন রুটে চালু হচ্ছে 'মিতালী এক্সপ্রেস'।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন