Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৩ মে, ২০২২

তথ্যমিত্র কেন্দ্রের প্রতিনিধিদের স্মারকলিপি

Information-Center

সৌদীপ ভট্টাচার্য : সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামলেন রাজ্যের তথ্যমিত্র কেন্দ্রের প্রতিনিধিরা। কাজ করেও সরকারের কাছে প্রচুর টাকা বকেয়া রয়েছে। এর পাশাপাশি, সরকারের গুরুত্বপূর্ণ প্রকল্পের কাজ পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে এই তথ্যমিত্র কেন্দ্রগুলি। আর তারই বিরুদ্ধে সোমবার উত্তর ২৪ পরগনার জেলা শাসকের কাছে স্মারকলিপি দেওয়া হল। 

২০০৭ সালে দিল্লির লালকেল্লা থেকে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং ডিজিটাল ইন্ডিয়া গড়ার প্রথম পদক্ষেপ হিসেবে তথ্যমিত্র কেন্দ্রগুলি চালু করেন। ডিজিটাল ইন্ডিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে দেশের নানা প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা এই তথ্যমিত্র কেন্দ্রগুলি। এই কেন্দ্রগুলি কমন সার্ভিস সেন্টার হিসেবেও পরিচিত।

সরকারের সহযোগী হিসেবে শহর থেকে গ্রাম সর্বত্রই আধার কার্ড থেকে ই শ্রম– সবকিছুরই দায়িত্ব পড়ে এই তথ্যমিত্র কেন্দ্রগুলির উপর। কিন্তু দীর্ঘদিন কাজের পরেও সরকারের কাছ থেকে প্রাপ্য অর্থ পাচ্ছে না এই কমন সার্ভিস সেন্টারগুলি। এমনকি রাজ্য সরকারের বহু গুরুত্বপূর্ণ প্রকল্প থেকেও বাদ পড়ছে এই কেন্দ্রগুলি। এমনই অভিযোগ অল বেঙ্গল সিএসসি ভিএলই ইউনিয়নের। 

তথ্য মিত্র কেন্দ্রগুলিতে সঠিকভাবে, সমভাবে কাজ বন্টন এবং বকেয়া অর্থ পরিশোধের দাবিতে রাজ্যজুড়ে আন্দোলনে নেমেছে সংগঠন। দাবি মানা না হলে আগামী দিনে রাজ্যজুড়ে বৃহত্তর আন্দোলনে নামা হবে বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে। এদিন সংগঠনের রাজ্য সভাপতি ইন্দ্রজিৎ ঘোষের নেতৃত্বে এক প্রতিনিধিদল উত্তর ২৪ পরগনার জেলা শাসকের কাছে স্মারকলিপি জমা দিলেন। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন