Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২২ মে, ২০২২

অক্সিজেন ছাড়াই এভারেস্ট জয় বঙ্গতনয়ার

 ‌

Everest-conquest-Bangatanyar

দেবাশীষ গোস্বামী : আজ আবার বাংলার তথা ভারতের জন্য একটি বিশেষ দিন। আজ সকাল ৮.৩০ মিনিটে বাংলার মেয়ে পিয়ালি বসাক সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন। করোনার সময় বাদ দিলে ইদানিংকালে সংবাদ মাধ্যমে প্রায়‌ই দেখা যায় মাউন্ট এভারেস্ট জয়ের খবর। 

এমনিতেই মাউন্ট এভারেস্ট জয় করা খুবই কষ্টকর তবুও তেনজিং নোরগে ‌এবং এডমন্ড হিলারির পর বিভিন্ন পথে বিশ্বের অনেক পর্বতারোহী এই শৃঙ্গ জয় করেছেন। তার মধ্যে পুরুষ এবং মহিলা মিলিয়ে বেশ কয়েকজন ভারতের‌ও পর্বতারোহী আছেন। কিন্তু পিয়ালি বসাকের মাউন্ট এভারেস্ট জয় একটু অন্যরকম।  

পিয়ালি অক্সিজেন ছাড়াই মাউন্ট এভারেস্টের শীর্ষে চড়েছেন। সাধারণত মাটি থেকে যত উপরে যাওয়া যায়, বাতাসে অক্সিজেনের পরিমাণ তত কমতে থাকে। সেইজন্য পর্বতারোহীরা পর্বতারোহণের সময় অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করেন। কিন্তু সেক্ষেত্রে ব্যতিক্রম পিয়ালি বসাক।

তিনি কোনও অক্সিজেন সিলিন্ডার ছাড়াই পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন। যেটি খুবই কৃতিত্বের এবং দুঃসাহসিকতার। পশ্চিমবঙ্গের হুগলী জেলার চন্দননগরের বাসিন্দা পিয়ালি পেশায় একজন শিক্ষিকা। তিনি সেখানকার কানাইলাল প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করেন। এর আগে ২০১৯ সালে তিনি  একবার মাউন্ট এভারেস্ট জয় করার চেষ্টা করেছিলেন। কিন্তু সেবার ব্যর্থ হন।‌




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন