Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২৮ মে, ২০২২

রবিবার থেকে চালু হচ্ছে বন্ধন এবং মৈত্রী এক্সপ্রেস

 ‌

Bondhan-and-Maitri-Express-are-being-launched

সমকালীন প্রতিবেদন : দীর্ঘ ২৬ মাসের বেশি সময় ধরে বন্ধ থাকার পর অবশেষে ফের চালু হচ্ছে ভারত এবং বাংলাদেশের মধ্যে যাতায়াতকারী 'বন্ধন' এবং 'মৈত্রী'‌ এক্সপ্রেস। রবিবার থেকে ফের পুরনো ছন্দে ফিরবে এই দুই আর্ন্তজাতিক রুটের ট্রেন। স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত দুই দেশের যাত্রী এবং রেল কর্তৃপক্ষ। 

২০১৭ সালের ১৬ নভেম্বর ভারতের কলকাতা এবং বাংলাদেশের খুলনা স্টেশনের মধ্যে চালু হয় বন্ধন এক্সপ্রেস। কলকাতা স্টেশন থেকে সকালে ছেড়ে বনগাঁ, পেট্রাপোল, বেনাপোল হয়ে প্রায় ৮৫ কিলোমিটার এই পথ পেরিয়ে দুপুরে খুলনা স্টেশনে পৌঁছায় এই ট্রেন। একই রুটে খুলনা থেকে কলকাতা স্টেশনে ফিরে আসে সেই ট্রেন।

এই ট্রেন চালু হবার আগেই কলকাতা থেকে গেদে, দর্শনা সীমান্ত হয়ে ঢাকা পর্যন্ত চালু হয় মৈত্রী এক্সপ্রেস। সেই ট্রেনের সাফল্য এবং যাত্রীদের চাহিদা মেনে পরবর্তীতে বন্ধন এক্সপ্রেস চালু করা হয়। প্রথমদিকে মৈত্রী এক্সপ্রেসের সংখ্যা কম থাকলেও যাত্রীর সংখ্যা বাড়তে থাকায় পরে ট্রেনের সংখ্যাও বাড়িয়ে দেয় রেল কর্তৃপক্ষ। 

সব ঠিকঠাক চললেও এক সময় বাঁধ সাধলো করোনা। এই অতিমারীর প্রভাবে গোটা পৃথিবী যখন তোলপাড়, তখন যাত্রী নিরাপত্তা এবং দেশের নাগরিকদের নিরাপত্তার কথা ভেবে আর্ন্তজাতিক রুটের এই দুটি ট্রেন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় দুদেশের রেল মন্ত্রক।

বর্তমানে করোনা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক রয়েছে। আর তাই এই দুই ট্রেনরুটের যাত্রীদের দাবি মেনে নতুন করে ট্রেন চালু করার সিদ্ধান্ত নিয়েছে ভারত এবং বাংলাদেশের রেল মন্ত্রক। সেই অনুযায়ী রবিবার সকাল ৭ টা ১০ মিনিটে কলকাতা স্টেশন থেকে পুরনো রুট ধরেই খুলনার উদ্দেশ্যে রওনা দেবে বন্ধন এক্সপ্রেস। অন্যদিকে, এদিন সকালেই ঢাকা থেকে পুরনো রুট ধরে কলকাতার উদ্দেশ্যে রওনা দেবে মৈত্রী এক্সপ্রেস।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন