Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২ এপ্রিল, ২০২২

দূষণে জেরবার বিশ্বের বিভিন্ন বড় বড় শহর

Various-cities-around-the-world-are-plagued-by-pollution

দেবাশীষ গোস্বামী : ‌এখন বিশ্বজুড়ে বিভিন্ন ধরনের দূষণ লেগেই আছে। যেমন বায়ু দূষণ, শব্দ দূষণ, জল দূষণ, সর্বোপরি পরিবেশ দূষণ। দিন দিন ‌দূষণের মাত্রা বাড়ছে। দূষণের গতিপ্রকৃতি জানতে বিভিন্ন ধরনের সমীক্ষাও চলছে। United Nations Environment programme (‌UNEP)‌ সারা বিশ্বজুড়ে একটি সমীক্ষা চালিয়ে সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে। 

এই রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের ৬১ টি শহরের শব্দ দূষণের মাত্রা খুবই বিপদজনক। এই ৬১ টি শহরের মধ্যে প্রথম তিনটি শহর‌ই দক্ষিণ এশিয়ায় অবস্থিত। সাধারণত WHO এর মত অনুযায়ী, শব্দের তীব্রতার সহন ক্ষমতা ৫৩ ডেসিবেল। কিন্তু এই শহরগুলিতে শব্দের তীব্রতা ১০০ ডেসিবেলের উপরে। 

UNEP এর সমীক্ষা অনুযায়ী, বিশ্বের সবচেয়ে শব্দ দূষণে আক্রান্ত শহর হল বাংলাদেশের ঢাকা, যেখানে শব্দের তীব্রতা ১১৯ ডেসিবেল। দ্বিতীয় শহরটি হলো, ভারতের উত্তরপ্রদেশে অবস্থিত মোরাদাবাদ। এখানকার শব্দের তীব্রতা ১১৪ ডেসিবেল। সবচেয়ে শব্দ দূষিত তৃতীয় শহরটি হল পাকিস্তানের ইসলামাবাদ। যেখানকার শব্দের প্রকটতা ১০৫ ডেসিবেল। 

এছাড়াও, ভারতের আরও ৬ টি শহর আছে, যাদের শব্দ দূষণের মাত্রা ৮০ থেকে ৯০ ডেসিবেলের মধ্যে। এরমধ্যে পশ্চিমবঙ্গের ২ টি শহর রয়েছে। শহর ২ টি হলো কলকাতা এবং আসানসোল। এই সমীক্ষা অনুযায়ী, ভারতের দিল্লি এবং জয়পুরের শব্দের তীব্রতাও অনেক বেশি।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন