Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৬ এপ্রিল, ২০২২

ভারতের অর্থনীতি আবার তার পুরনো জায়গায় ফিরে আসবে?

 ‌

India-economy-will-return-to-the-old-place?

দেবাশীষ গোস্বামী : তবে কি ভারতের অর্থনীতি আবার তার পুরনো জায়গায় ফিরে আসবে? ২০২০ সালের মার্চ মাস থেকে ভারতে করোনার উপদ্রব শুরু হওয়ার পর থেকে ভারতের অর্থনীতির গ্ৰাফ ক্রমশ নিম্নগামী হয়েছে। শুধু ভারতেই নয়, বিশ্বের প্রায় সমস্ত দেশের কমবেশি একই অবস্থা। বেকারত্বের সঙ্গে অর্থনীতির সম্পর্ক খুবই নিবিড়। 

সম্প্রতি CMIE বা Centre for Monitoring Indian Economy  একটি পরিসংখ্যান প্রকাশ করেছে। সেটি দেখে ভারতীয় অর্থনীতির বিকাশে বিষয়টি এমনই মনে করা হচ্ছে। CMIE যে রিপোর্ট প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে, ২০২২ সাএর ফেব্রুয়ারি মাসে ভারতের বেকারত্বের হার ছিল ৮.১০ শতাংশ। মার্চ মাসে সেটা কমে দাঁড়ায় ৭.৬ শতাংশ। আর এপ্রিল মাসের ২ তারিখে সেটি আরও কমে দাঁড়ায় ৭.৫ শতাংশ। 

এই বেকারত্বের হার গতবছর এপ্রিল মাসে ছিল ১৪.৭২ শতাংশ। CMIE  এর রিপোর্ট অনুযায়ী, ভারতবর্ষের রাজ্যগুলির মধ্যে সবচেয়ে বেশি বেকারত্বের হার হল হরিয়ানায়। সেখানকার বেকারত্বের হার ২৬.৭ শতাংশ। এরপর রাজস্থান এবং জম্মু-কাশ্মীর। এই রাজ্য দুটির বেকারত্বের হার ২৫ শতাংশ। এরপর বিহার, যাদের বেকারত্বের হার ১৪.৪ শতাংশ। 

ত্রিপুরার বেকারত্বের হার ১৪.১ শতাংশ। এই রিপোর্ট অনুযায়ী, এই রাজ্য অর্থাৎ পশ্চিমবঙ্গের বেকারত্বের হার  ৫.৬ শতাংশ। দেশের মধ্যে বেকারত্ব অস্বাভাবিক রকমের কমিয়ে একটি বিশেষ নজির সৃষ্টি করেছে ছত্রিশগড় রাজ্যটি। এখানকার বেকারত্বের হার মাত্র ০.৬ শতাংশ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন