Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২২

গোটা পৃথিবীতে মহিলাদের জন্য নিরাপদ শহর কোনটি ?

Which-is-the-safest-city-for-women-in-the-world?

দেবাশীষ গোস্বামী : ‌মহিলাদের বিভিন্ন কাজের প্রয়োজনে পৃথিবীর বিভিন্ন প্রান্তে একা একা ঘুরে বেড়াতে হয়। কিন্তু জানেন কি পৃথিবীর বিভিন্ন শহরগুলোর মধ্যে মহিলাদের জন্য নিরাপদ শহর কোনটি ? ‌কিম্বা   মহিলাদের জন্য সবচেয়ে বিপদজনক শহর কোনটি ? আমেরিকার ইন্স্যুরেন্স কোম্পানি মাই ট্রিপ এই বিষয়ে একটি সমীক্ষা চালায়। 


৪ টি বিষয়ের উপর ভিত্তি করে কোম্পানিটি এই সমীক্ষা চালায়। বিষয়গুলি হল– মহিলাদের নিরাপত্তার অনুভূতি, মহিলাদের উপর অপরাধ হ্রাসের প্রবণতা, গরিব মহিলাদের সহায়তা প্রদান এবং মহিলাদের প্রতি সম্মান জানানো। এই সমীক্ষায় ১০ নম্বরের উপর কোন শহর কত পেয়েছে, তার ওপর ভিত্তি করে তৈরি হয়েছে, কোন শহর, কতটা মহিলাদের জন্য নিরাপদ। 


এই সমীক্ষায় দেখা গেছে, মহিলাদের প্রতি সবচেয়ে নিরাপদ শহর হল, সৌদি আরবের মদিনা। যে শহরটি ১০ এ ১০ পেয়েছে। দ্বিতীয় শহরটি হল, থাইল্যান্ডের চিয়াং মাই। সে পেয়েছে ১০ এর মধ্যে ৯.০৬। তৃতীয় হল, আরব আমিরশাহীর দুবাই। তারা ১০ এর মধ্যে ৯.০৪ পেয়েছে। চতুর্থ জাপানের কিয়োটো। তাদের পয়েন্ট ১০ এ ৯.০২। আর পঞ্চম চীনের ম্যাকাও শহর। তারা ১০ এর মধ্যে ৮.৭৫ পেয়েছে। 


এই সংস্থার করা সমীক্ষায় সবচেয়ে নিরাপদহীন বা অসুরক্ষিত শহরগুলির মধ্যে প্রথম হল, দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ। তারা ১০ এ শূন্য পেয়েছে। দ্বিতীয় মালয়েশিয়ার কুয়ালালামপুর। তারা পেয়েছে ১০ এর মধ্যে পেয়েছে ২.৯৮। তৃতীয় ভারতের শহর দিল্লি। প্রাপ্ত পয়েন্ট ১০ এ ৩.৩১। চতুর্থ ইন্দোনেশিয়ার জাকার্তা। তারা পেয়েছে ১০ এ ৩.৪৭। আর পঞ্চম ফ্রান্সের প্যারিস শহর। পয়েন্টের হিসেবে তারা পেয়েছে ১০ এর মধ্যে ৩.৭৮।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন