Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৭ ফেব্রুয়ারী, ২০২২

IPL : ‌আইপিএলে প্লেয়ার কেনাবেচার আসর বসছে ব্যাঙ্গালোরে

 ‌

The-IPL-player-trading-session-is-being-held-in-Bangalore

দেবাশীষ গোস্বামী : আগামী ১২ এবং ১৩ ফেব্রুয়ারি ব্যাঙ্গালোরে বসতে চলেছে আইপিএল বা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের অকসন। সোজা কথায়, এই ক্রিকেট লীগে অংশগ্রহণকারী ক্রিকেট প্লেয়ারদের কেনাবেচার আসর। বর্তমানে আইপিএল হলো বিশ্বের সবচেয়ে বিত্তশালী ক্রিকেট টুর্নামেন্ট। বড় বড় কোম্পানিগুলি এই টুর্নামেন্টের সঙ্গে যুক্ত হওয়ার জন্য টাকার থলি নিয়ে বসে আছে। 


যেমন এবারের আইপিএলের মূল স্পন‌সর হলো ভারতের টাটা কোম্পানি। তাছাড়া, প্রতিটি দলেরই একাধিক স্পনসর আছে। যার বিনিময়ে দলগুলি মোটা টাকা আয় করে। এই টুর্নামেন্টের মিডিয়া স্বত্তের জন্য বড় বড় টিভি কোম্পানিগুলির মধ্যে তুমুল প্রতিযোগিতা চলে। এর আগে গত ২০১৮ সালে বিসিসিআই বা ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড ৫ বছরের জন্য মিডিয়া স্বত্ব বিক্রি করে প্রায় ১৬৫০০ কোটি টাকা ঘরে তুলেছিল। 


গত বছর পর্যন্ত এই টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলের সংখ্যা ছিল ৮ টি। মোট ম্যাচের সংখ্যা ছিল ৬০ টি। এবার নিলামের মাধ্যমে আরও দুটি দল এবছরের প্রতিযোগিতায় যোগ হয়েছে। সুতরাং, এবছর ম্যাচের সংখ্যা আরও বাড়বে। ২০০৮ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখনও পর্যন্ত ১৪ টি সিজিন হয়ে গেছে। ২০২২ সালে হবে ১৫ তম বছর। এখনও পর্যন্ত ঠিক আছে আগামী ২ এপ্রিল থেকে ৩ জুন পর্যন্ত এই প্রতিযোগিতায় চলবে। 


আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি প্রত্যেকটি দল ৯০ কোটি টাকা নিয়ে এবারের আসরে নামবে প্লেয়ার কিনতে। মোট ৫৯০ জন প্লেয়ারের মধ্যে থেকে দলগুলি নিজের নিজের প্লেয়ার কিনে নেবে। শর্ত অনুযায়ী, পুরানো ৮ টি দল ৪ জন করে এবং নতুন ২ টি দল ৩ জন করে প্লেয়ার ইতিমধ্যে কিনে ফেলেছে। এই ৫৯০ জন প্লেয়ারের মধ্যে ভারতের ৩৭০ জন এবং বিদেশের ২২০ জন রয়েছেন। প্রতিটি দল কোচ এবং তাঁর সহযোগী ঠিক করে ফেলেছে। এখন শুধু দেখার কে, কত শক্তিশালী দল তৈরী করে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন