Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী, ২০২২

AIR INDIA : এয়ার ইন্ডিয়ার সমস্ত শেয়ার টাটা গ্রুপকে হস্তান্তরের কাজ সম্পন্ন

 

Air-India-shares-to-Tata-Group

দেবাশীষ গোস্বামী : অবশেষে ‌বৃহস্পতিবার এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণের কাজ শেষ হল। এদিন দিল্লিতে সরকারিভাবে এয়ার ইন্ডিয়ার নথিপত্র টাটা গ্রুপকে হস্তান্তর করা হল। দীর্ঘ ৬৯ বছর পর টাটা গ্রুপ ফিরে পেল এয়ার ইন্ডিয়ার মালিকানা। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে টাটা গ্রুপের চেয়ারম্যান এন চন্দ্রশেখরের হাতে সমস্ত কাগজপত্র তুলে দেওয়া হয়। এখন অপেক্ষা শুধু পরিষেবা শুরু হবার।


১৯৩২ সালে প্রতিষ্ঠিত হয় টাটা এয়ারলাইন্স। কিন্তু ১৯৫৩ সালে ভারত সরকার এই টাটা এয়ারলাইন্সকে জাতীয়করণ করে। তখন তার নাম হয় এয়ার ইন্ডিয়া। এয়ার ইন্ডিয়া অর্থনৈতিকভাবে অনেকদিন ধরেই ধুঁকছিল। সেই কারণে কেন্দ্রীয় সরকার এই কোম্পানিকে বিক্রি করে দেওয়ার চিন্তাভাবনা করছিল দীর্ঘদিন ধরেই। কিন্তু উপযুক্ত ক্রেতার অভাবে এয়ার ইন্ডিয়াকে বিক্রি করা যাচ্ছিল না।  


গত বছর নতুন করে আবার এয়ার ইন্ডিয়াকে বিক্রি করার জন্য টেন্ডার ডাকা হয়। এতে নূনতম ক্রয়মূল্য আগের থেকে বেশ কিছুটা কমিয়ে দেওয়া হয়। কারণ, লোকসানে চলা এই কোম্পানিটি মেনটেনেন্স কস্ট খুব বেড়ে যাচ্ছিল। তাছাড়া, এখানে কর্মরত কর্মীদের বকেয়াও দিন দিন বাড়ছিল। ২০২০ এর হিসেব অনুযায়ী, এয়ার ইন্ডিয়া বিশ্বের ৩৩ টি দেশে বিমান চালাতো। তাছাড়াও, দেশের অভ্যন্তরে ৫৭ টি উড়ানের পরিষেবা দিতো। 


গত বছরের অক্টোবরে টাটা গ্ৰুপ ১৮০০০ কোটি টাকার বিনিময়ে এয়ার ইন্ডিয়াকে কিনে নেয়। প্রথমে ঠিক ছিল, কেন্দ্রীয় সরকারের সঙ্গে টাটা গ্রুপের হস্তান্তর ২০২১ সালের ৩১  ডিসেম্বরের মধ্যেই শেষ করা হবে। পরে এই সময়সীমা আরও একমাস বাড়িয়ে ৩১ জানুয়ারি ২০২২ করা হয়। সেইমতো কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট এন্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট (DIPAM) এর সচিব তুহিনকান্ত পান্ডে এয়ার ইন্ডিয়ার সমস্ত শেয়ার টাটা গ্রুপের ট্যালেক প্রাইভেট লিমিটেডের এন চন্দ্রশেখরের হাতে তুলে দেন।  




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন