Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 5 January 2022

উপসর্গহীন করোনা আক্রান্তদের ৭ দিনের হোম আইসোলেশন

 

7-days-home-isolation

দেবাশীষ গোস্বামী : ‌করোনা আক্রান্তদের ক্ষেত্রে নতুন নির্দেশিকা জারি করল ‌কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। আজ এক বিজ্ঞপ্তি প্রকাশ করে হোম আইসোলেশনের (Home Isolation) মেয়াদ কম করার কথা ঘোষনা করা হল। নতুন জারি করা এই বিজ্ঞপ্তিতে গাইড লাইনে (Guidelines) বলা হয়েছে, এখন থেকে আর উপসর্গহীন ব্যক্তির করোনা টেস্টের রিপোর্ট পজিটিভ হলে ঘরে সাতদিন আলাদাভাবে থাকলেই হবে। যেটি আগে ১৪ দিন থাকতে হতো। 


যদি রোগীর জ্বর থাকে, তবে জ্বর ছাড়ার পর থেকে ৭ দিন হোম আইসোলেশনে থাকতে হবে। এছাড়াও, এই নতুন বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রোগীর টানা ৩ দিনের বেশি জ্বর থাকলে, শ্বাসকষ্ট হলে, বুকে ব্যথা হলে, অক্সিজেন স্যাচুরেশন ৯৪ থেকে কম হলে বা মানসিক বিভ্রম হলে তবেই রোগীকে হাসপাতালে ভর্তি করতে হবে অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলতে হবে। 


ভারতে কয়েকদিন যাবৎ করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে। ফলে করোনা রোগীর সংখ্যা দিনদিন হু হু করে বাড়ছে। এতে অনেক চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীও আক্রান্ত হয়েছেন। তার ফলে করোনা রোগীদের চিকিৎসা করাতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে। মনে করা হচ্ছে, সেই কারণেই সরকার এই নতুন বিজ্ঞপ্তি জারি করল। তাছাড়াও, এবারের করোনা সংক্রমণের ভয়াবহতা বা মৃত্যুহার আগের থেকে কিছুটা কম।




No comments:

Post a Comment