Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 9 December 2021

স্মৃতির হাত ধরে বীরভূমে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী

 ‌   

State-Minister-for-Foreign-Affairs-of-Bangladesh-in-Birbhum

সমকালীন প্রতিবেদন : '‌স্মৃতি সতত সুখের‌'– আর সেই সুখের সন্ধান পেতে বাংলাদেশ থেকে গাড়ি চালিয়ে সটান এই বাংলায় হাজির বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহম্মাদ শাহরিয়ার আলম‌। পূর্বপুরুষের স্মৃতি বিজড়িত স্থান দেখতে বৃহস্পতিবার বীরভূমের মোহাম্মদ বাজার ব্লকের সেকেড্ডা মসজিদ পরিদর্শন করলেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী। স্বাভাবিকভাবেই এখানে এসে আবেগবিহ্বল হয়ে পরলেন তিনি এবং তাঁর পরিবার।


বাবা-মাকে সঙ্গে নিয়ে বাংলাদেশের রাজশাহী থেকে সড়ক পথে নিজেই গাড়ি চালিয়ে এই বাংলার উদ্দেশ্যে রওনা দেন তিনি। এভাবেই বুধবার বীরভূমের লাভপুরের আত্মী‌য়ের বাড়িতে পৌঁছান ওইদেশের পররাষ্ট্র দপ্তরের প্রতিমন্ত্রী। এদেরই উত্তরপুরুষ বাংলাদেশ সরকারের পররাষ্ট্র দপ্তরের প্রতিমন্ত্রী। আত্মী‌য়ের বাড়ি থেকে বৃহস্পতিবার সোজা চলে যান মোহাম্মদ বাজারের সেকেড্ডাই। এখানেই রয়েছে হজরত মাখদুম কাজি মস্ত আলিম এবং জনাব মাখদুম সায়েখ আহমদ নামে ২ অলীর মাজার।  


একসময় বাবার কাছ থেকে পাওয়া ফার্সি ভাষা থেকে বাংলা, উর্দু আর ইংরেজিতে অনুবাদ করা ১২০ বছরের প্রাচীন পারিবারিক ইতিহাস নথি আকারে হাতে পেয়েছিলেন শাহরিয়ার আলম‌। পূর্বপুরুষের সেই ভিটে চাক্ষুষ করতেই ভারতবর্ষে আসা বলে জানান শাহরিয়ার আলম‌। এদিন পরিবারের সঙ্গে বীরভূমের বিভিন্ন মাজার পরিদর্শন করে তাঁরা রওনা দেন মুর্শিদাবাদের কান্দির উদ্দেশ্যে। 


ভারত–বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ সরকার বিশ্ব জুড়ে ২০ টি অনুষ্ঠান করার পরিকল্পনা নিয়েছে। তারই অঙ্গ হিসেবে শনিবার কলকাতায় একটি সরকারি অনুষ্ঠান হবে। ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও দৃঢ় হবে, সংস্কৃতির ক্ষেত্রে নতুন প্রজন্ম দুই দেশের ঐতিহ্যকে ধরে রাখবে বলে মনে করেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী। 




No comments:

Post a Comment