Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 10 December 2021

আন্তর্জাতিক বাজারে কমলেও ভারতে তেলের দাম কমছে না

 ‌

Oil-prices-are-not-falling-in-India

দেবাশীষ গোস্বামী : আন্তর্জাতিক বাজারে তেলের দাম লাগাতার অনেকটা কমলেও ভারতে পেট্রোল এবং ডিজেলের দামে খুব বেশি হেরফের হচ্ছে না। যদিও মাঝে দুদিন আন্তর্জাতিক বাজারে তেলের দাম সামান্য বৃদ্ধি পেয়েছিল। কিন্তু ভারতের মার্কেটে পেট্রোল ও ডিজেলের দামের ক্ষেত্রে উল্টো চিত্র দেখতে পাওয়া যাচ্ছে। 


গত কয়েকমাস লাগাতার পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধির পর ৩ নভেম্বর কেন্দ্রীয় সরকার পেট্রোল এবং ডিজেলের উপর ১০ ও ৫ টাকা আবগারি শুল্ক হ্রাস করে। এব্যাপারে সমস্ত রাজ্যগুলিকে অনুরোধ করা হয় যে, পেট্রোল ও ডিজেলের উপর আরোপিত ভ্যাট কমানোর জন্য। যার ফলে দেশীয় মার্কেটে পেট্রোল ও ডিজেলের দাম কিছুটা কমে। 


শুধু তাই নয়, ভারতের অঙ্গরাজ্যগুলির মধ্যে ২২ টি রাজ্যে কেন্দ্রীয় সরকারের অনুরোধে মেনে নিয়ে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নেয়। যার ফলে সেই রাজ্যগুলোতে তেলের দাম বেশ কিছুটা কম হয়। আগে ভারতে পেট্রোল এবং ডিজেলের দাম ঠিক করতো কেন্দ্রীয় সরকার। কিন্তু ২০১৪ সালে সরকার নিয়ন্ত্রণমুক্ত করে এই দায়িত্ব পেট্রোলিয়াম প্ল্যানিং এন্ড অ্যানালিসিস সেল (‌PPAC)‌ কে দেয়। ঠিক হয়, আন্তর্জাতিক বাজারে তেলের দামের সঙ্গে সঙ্গতি রেখে ১৫ দিন অন্তর এই দাম নির্ধারিত হবে। 


এরপর ২০১৭ সালে ঠিক হয় যে, পেট্রোল ও ডিজেলের দাম প্রতিদিনই ঠিক হবে। কিন্তু কার্যক্ষেত্রে দেখা যায়, বাড়ানোর সময় প্রতিদিন বেড়ে যায়। কিন্তু যখন আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে, তখন ভারতের মার্কেটে পেট্রোল-ডিজেলের দাম কম হয় না। এক্ষেত্রে দিল্লিতে ক্ষমতাসীন যে সরকারই হোক, তারা এটা করে। তবে দেশে ভোটের সময় এই বৃদ্ধি সাময়িক হলেও বন্ধ থাকে। অর্থাৎ, কেন্দ্রে ক্ষমতাসীন সরকার সবসময়ই পেট্রোল এবং ডিজেলের দাম বৃদ্ধিতে ভোটনির্ভর রাজনীতি করে থাকে।




No comments:

Post a Comment