Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 10 December 2021

পর্যটন ভিসায় বাংলাদেশে যাবার উপর নিষেধাজ্ঞা ভারতীয়দের

Indians-banned-from-going-to-Bangladesh

সমকালীন প্রতিবেদন :‌ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নিষেধাজ্ঞায় আজ থেকে পর্যটন ভিসায় বাংলাদেশে প্রবেশ আপাতত বন্ধ হয়ে গেল ভারতীয়দের। ভারত থেকে বাংলাদেশে যাওয়ার সব সীমান্তেই এই নির্দেশিকা জারি করা হয়েছে। ‌পেট্রাপোল অভিবাসন দপ্তর সূত্রে জানা গেছে, শুধুমাত্র পর্যটন ভিসায় ভারতীয়দের বাংলাদেশে যাওয়ার ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অন্যান্য জরুরী ক্ষেত্রে অবশ্য ছাড় দেওয়া হয়েছে। বাংলাদেশ থেকে অবশ্য যাত্রীরা ভারতে আসছেন স্বাভাবিক নিয়মেই। 


ভারতে করোনা ভাইরাসের নতুন প্রজাতি ওমিক্রনের দেখা মেলায় এমন নির্দেশিকা বলে মনে করা হচ্ছে। যদিও এব্যাপারে স্পষ্ট করে কিছু জানাতে চায় নি পেট্রাপোল সীমান্তের অভিবাসন দপ্তর। আচমকা এমন নির্দেশিকায় চরম ভোগান্তির মুখে পরতে হল যাত্রীদের। উল্লেখ্য, করোনা পরিস্থিতির কারণে ভারত এবং বাংলাদেশের মধ্যে যাত্রী যাতায়াত দীর্ঘদিন বন্ধ ছিল। পরিস্থিতির বদল ঘটার পর পর্যটন ভিসায় এই দুই দেশের মধ্যে যাত্রী যাতায়াত শুরু হয়। এরপর থেকে এতোদিন পর্যন্ত সবকিছু স্বাভাবিক নিয়মে চললেও শুক্রবার সকাল থেকে হঠাৎ করে পর্যটন ভিসায় ভারতীয় যাত্রীদের বাংলাদেশ যাওয়া বন্ধ করে দেওয়া হয়।   


এদিন বিভিন্ন স্থান থেকে বাংলাদেশে যাওয়ার জন্য পেট্রাপোল সীমান্তে আসা যাত্রীরা এখানে এসে জানতে পারেন, ভারত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রক নতুন নির্দেশিকা জারি করেছে যে আজ অর্থাৎ শুক্রবার থেকে পর্যটন ভিসায় ভারতীয় যাত্রীরা বাংলাদেশে আপাতত যেতে পারবেন না। নতুন এই নিষেধাজ্ঞা জারি হওয়ায় সমস্যায় পরে যান যাত্রীরা। এই নিষেধাজ্ঞার ফলে দীর্ঘক্ষণ অপেক্ষা করে যাত্রীরা পেট্রাপোল থেকে ফিরে যেতে বাধ্য হন। ফলে সীমান্তে এসে পৌঁছানো যাত্রীরা চরম সমস্যায় পরে যান।


কলকাতা, বর্ধমান থেকে বাংলাদেশে যাবার উদ্দেশ্যে পেট্রাপোল সীমান্তে আসা এমনই কয়েকজন যাত্রী জানান, 'জরুরী প্রয়োজনে পর্যটন ভিসায় বাংলাদেশে যাওয়ার জন্য পেট্রাপোলে এসেছিলাম। এরজন্য করোনা পরীক্ষা থেকে শুরু করে সমস্তরকম প্রস্তুতি নিয়েছিলাম। পেট্রাপোলে আসার পর জানতে পারলাম যে, বৃহস্পতিবার  রাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে নির্দেশিকা জারি করা হয়েছে যে, আজ থেকে পর্যটন ভিসায় বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ভারতীয়দের উপর। আগে থেকে সময় দিয়ে এই নির্দেশিকা জারি করা হলে এই ভোগান্তি হতো না।' 




                                    

No comments:

Post a Comment