Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 23 December 2021

বনগাঁ হাসপাতালের এইচডিইউ বন্ধ থাকায় সমস্যায় রোগীর পরিজনেরা

 ‌

HDU-of-Bangaon-Hospital-closed

সমকালীন প্রতিবেদন : ‌পর্যাপ্ত চিকিৎসকের অভাবে বনগাঁ মহকুমা হাসপাতালের হাই ডিপেডেন্সি ইউনিট (HDU) বন্ধ হয়েছে রয়েছে। এর ফলে এই হাসপাতালে চিকিৎসা করতে আসা রোগীদের মধ্যে যাদের শারীরিক অবস্থা জটিল হয়ে পরছে, তাঁদেরকে জেলা বা কলকাতার হাসপাতালে স্থানান্তরিত করা হচ্ছে। স্বাভাবিকভাবেই সমস্যায় পরতে হচ্ছে রোগীর পরিবারদের। যদিও দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। 


বনগাঁ হাসপাতাল সূত্রে জানা গেছে, বছর ছয়েক আগে এই হাসপাতালে ৬ বেডের এইচডিইউ পরিষেবা চালু করা হয়। মূলত হৃদরোগ সংক্রান্ত কোনও রোগীর শারীরিক অবস্থা জটিল হয়ে পরলে চিকিৎসকেরা তখন এইচডিইউ তে স্থানান্তরিত করেন। এখানে যেহেতু আইসিইউ নেই, তাই এই এইচডিইউ ওইসব রোগীর ক্ষেত্রে অনেক সুবিধা হয়। অনেক রোগীই বনগাঁ হাসপাতালের এইচডিইউ থেকে পরিষেবা পেয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে যান।


হাসপাতাল সূত্রে আরও জানা গেছে, ৬ বেডের এইচডিইউ চালানোর জন্য ২৪ ঘন্টার ৬ জন বিশেষজ্ঞ মেডিকেল অফিসার এবং সেই সঙ্গে প্রয়োজনীয় নার্স নিযুক্ত করা হয়েছিল। তাঁদের মধ্যে উচ্চশিক্ষার জন্য এই বিভাগের ৩ জন চিকিৎসক রিলিজ নিয়ে চলে গেছেন। এই বিভাগের আরও একজন চিকিৎসকের ছেলের অকাল মৃত্যুতে তিনি মানসিকভাবে বিপর্যস্ত। বর্তমানে তিনি হাসপাতালে আসছেন না। এই পরিস্থিতিতে ২ জন মেডিকেল অফিসার নিয়ে ২৪ ঘন্টা এই ইউনিট চালানো সম্ভব নয় বলে বাকি দুই মেডিকেল অফিসার হাসপাতাল কর্তৃপক্ষকে জানিয়েছেন।


পরিস্থিতির কথা বিবেচনা করে অবশেষে আপাতত এই ইউনিট বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় হাসপাতাল কর্তৃপক্ষ। গত ৭ দিন ধরে এই ইউনিট বন্ধ থাকায সমস্যায় পরেছেন এই হাসপাতালে চিকিৎসা করাতে আসা মুমূর্ষু রোগীরা। চিকিৎসকেরা তাঁদেরকে জেলা বা কলকাতার হাসপাতালে স্থানান্তরিত করতে বাধ্য করায় রোগীর আত্মীয়রা সমস্যা পরছেন। এব্যাপারে বনগাঁ হাসপাতালের সুপার ডা: ‌শঙ্করপ্রসাদ মাহাতো জানান, 'এব্যাপারে স্বাস্থ্য ভবনের সঙ্গে কথা হয়েছে। জরুরী ভিত্তিতে অন্তত একজন মেজিকেল অফিসার যাতে পাঠিয়ে এই বিভাগটি চালু করা যায়, তার চেষ্টা করছে স্বাস্থ্য ভবন।'‌





No comments:

Post a Comment