Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 18 December 2021

এক টুকরো রাজস্থান গড়ে তোলা হচ্ছে

 ‌

A-piece-of-Rajasthan

শম্পা গুপ্ত : ‌হঠাৎ করে দেখলে মনে হবে, আপনি রাজস্থানে দাঁড়িয়ে আছেন। আসলে পুরুলিয়া শহরে এমনই ছোট্ট এক টুকরো রাজস্থান গড়ে তোলা হচ্ছে। রেওয়া নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার হাত ধরে পুরুলিয়ার তেলকলপাড়া এলাকায় এই প্রকল্প গড়ে তোলা হচ্ছে।  ইতিমধ্যেই রাজস্থানের বিভিন্ন প্রাসাদের অনুকরণে বিভিন্ন তোরণ তৈরি করার কাজ শুরু হয়েছে।


উদ্যোক্তাদের পক্ষে সুনিতা খৈতান এব্যাপারে জানান, রাজস্থানের অনেক বাসিন্দাই কর্মসূত্রে পুরুলিয়ায় থাকেন। করোনা পরিস্থিতির কারণে তাঁদের অনেকেই নিজেদের বাড়িতে যেতে পারেন নি। এমনকি সেই রাজ্যে যেসব মন্দির রয়েছে, সেখানে গিয়ে তাঁরা পুজোও দিতে না পারায় তাঁদের মনে আক্ষেপ তৈরি হয়েছে। 


মূলত এই পরিস্থিতির কথা, সেইসব মানুষদের কথা মাথায় রেখেই পুরুলিয়া শহরে এক টুকরো রাজস্থানকে তুলে ধরার উদ্যোগ নিয়েছে এই সংস্থা। প্রদর্শনীর মাধ্যমে সেগুলি জনসমক্ষে তুলে ধরা হবে। সেখানে রাজস্থানের বেশকিছু মন্দির, কেল্লার পাশাপাশি ভারত-পাকিস্তান সীমান্তের বেশ কিছু গ্রামের দৃশ্য তুলে ধরা হচ্ছে এই প্রদর্শনীতে। 


শুধু তাই নয়, রাজস্থানী পরিবেশকে তুলে ধরতে সেই রাজ্যের খাবার, সেখানকার নামি বাজার, রাজস্থানী পোশাক, হাতি, উটের মডেল তৈরি করা হচ্ছে। একইসঙ্গে এই প্রদর্শনীতে রাজস্থানের ঐতিহ্যপূর্ণ জিনিস বিক্রিরও ব্যবস্থা রাখা হচ্ছে। ২১ ডিসেম্বর এই প্রদর্শনীর উদ্বোধন হবে। চলবে ২৮ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিনই নির্দিষ্ট সময় মেনে প্রদর্শনী চলবে।




No comments:

Post a Comment