Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 18 December 2021

বসিরহাটে গণ পরিবহন বন্ধ থাকায় অচলাবস্থা

 ‌

Public-transport-closed-in-Barasat

সৌদীপ ভট্টাচার্য : শনিবার গণ পরিবহন পরিষেবার বন্ধ হয়ে যাওয়ায় এক প্রকার অচলাবস্থার সৃষ্টি হয় উত্তর চব্বিশ পরগনা জেলার বসিরহাট মহকুমায়। এদিন থেকেই নতুন রুট চালু হওয়ার কথা ছিল। কিন্তু এদিন সকালে সুন্দরবন থেকে কলকাতা এবং হাড়োয়া থেকে বনগাঁ বন্ধ যানবাহন। সমস্তরকম যান চলাচল বন্ধ করে বিক্ষোভ দেখান এই রুটের বাস, অটো চালকেরা। 


প্রসঙ্গত, বসিরহাট সাংগঠনিক জেলার পাঁচটি রুটের প্রায় ৫২ টি বাস পরিবহন ব্যবসা বন্ধ হয়ে যায়। পাশাপাশি পাঁচটি রুটের প্রায় ৪০০ টি অটো, চারটি রুটের প্রায় ২০০টি টোটো, একটা রুটের ১৭ টি ম্যাজিক গাড়ি বন্ধ হয়ে যাওয়ায় বিপর্যস্ত বসিরহাট জেলার পরিবহন ব্যবস্থা। এর জেরে এদিন সকাল থেকে হাতে প্ল্যাকার্ড, ফেস্টুন, ব্যানার নিয়ে বাস চালকেরা পরিবহন ব্যবস্থা বন্ধ রেখে অবরোধ, বিক্ষোভ প্রতিবাদ কর্মসূচি পালন করেন। 


তাঁদের দাবি, নতুন রুট মুরারিশা ও চৌমাথার মোট ২৬ টা অটো সংগঠনকে না জানিয়ে তারা নতুন অটো, টোটো রুট খুলে চালিয়ে দিয়েছে। বসিরহাট টাউন বাস টোটো–অটো ইউনিয়নের সভাপতি ভাস্কর মিত্র বলেন, 'আমাদের মানবিক মুখ্যমন্ত্রী মমতা ‌ব্যানার্জী, পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিমের স্বপ্নের প্রকল্প গতিধারা। সেই প্রকল্প কেন তিন বছর বন্ধ ছিল, এর জবাব কে দেবে।'‌  


বসিরহাট জেলায় প্রায় ৩৫ লক্ষ মানুষ বসবাস করেন। তাঁদের বেশিরভাগই পরিবহন ব্যবস্থার ওপর ভিত্তি করে জীবিকা নির্বাহ করেন। একদিকে এই সিদ্ধান্তে অনেক মানুষ কাজ হারাচ্ছেন। অন্যদিকে, কলকাতায় যাওয়ার জন্য রোগী এবং স্থানীয় হাসপাতালে রুগীকে নিয়ে যাওয়ার কাজও ব্যাহত হচ্ছে। তাই সকাল থেকে বাস, অটো, টোটো, ম্যাজিক ইউনিয়নের সঙ্গে সাধারণ যাত্রীরা বিক্ষোভ সমাবেশে অংশগ্রহণ করেছেন। 


এদিনের এই বিক্ষোভের জেরে বহু মানুষ হয়রানির শিকার হন। পাশাপাশি, পরিবহন বন্ধ হওয়ার ফলে স্কুল ছাত্রছাত্রী থেকে শুরু করে সাধারণ মানুষ সমস্যায় পরেন। বসিরহাট মহকুমা আইএনটিটিইউসির সভাপতি কৌশিক দত্ত বলেন, 'আমরা প্রশাসন, স্থানীয় বিধায়ক, বিভিন্ন রুটের ইউনিয়নের কার্যকর্তাদের সঙ্গে বসে এই সমস্যা খুব দ্রুত মিটিয়ে ফেলবো।'

No comments:

Post a Comment