Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 22 November 2021

আকাশপথে যাত্রী পরিবহনে ভারতে নতুন সংস্থার আগমন

New-company-in-India-for-air-passenger-transport

দেবাশীষ গোস্বামী :‌ ভারতের আকাশপথে যাত্রী পরিবহনের জন্য আরেকটি নতুন কোম্পানি যুক্ত হতে চলেছে। কোম্পানির নাম আকাশা এয়ার। কোম্পানিটি তৈরি করেছেন ভারতের একজন বড় শেয়ার মার্কেট বিনিয়োগকারী রাকেশ ঝুনঝুনওয়ালা, যার হাতে এই কোম্পানির ৪০ শতাংশ অংশীদারিত্ব থাকবে। এছাড়াও, এই কোম্পানিতে থাকছেন ইন্ডিগোর প্রাক্তন প্রেসিডেন্ট আদিত্য ঘোষ এবং জেট এয়ারওয়েজের প্রাক্তন সিইও বিনয় দুবে। তাদের হাতেও কোম্পানিটির ১০ শতাংশ করে অংশীদারিত্ব থাকবে। 


জানা গেছে, আগামী বছরের মাঝামাঝি সময় থেকে এই কোম্পানির বিমান চলাচল শুরু হবে। কোম্পানিটি ইতিমধ্যে ৭২ টি বোইং ৭৩৭ বিমান কেনার জন্য বিমান প্রস্তুতকারী সংস্থা বোইং এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। কোম্পানির কর্ণধার রাকেশ ঝুনঝুনওয়ালা বলেছেন, ভারতে সস্তায় বিমান পরিষেবা দেওয়া তাঁর কোম্পানির উদ্দেশ্য। আকাসা এয়ার ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের অসামরিক বিমান মন্ত্রকের এনওসি লাভ করেছে। ভারতে বর্তমানে সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট ৬ টি বিমান সংস্থা রয়েছে। এরমধ্যে সর্ববৃহৎ বিমান সংস্থাটি হল ইন্ডিগো। যারা ভারতের আকাশপথের মোট যাত্রীর ৫৭ শতাংশ পরিবহন করে।


ভারত সরকারের অসামরিক বিমান পরিবহন মন্ত্রক বিমান পরিবহন ব্যবস্থা বাড়ানোর জন্য বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে। এর মধ্যে গত ৬ বছরে ৬২ টি নতুন বিমানবন্দর তৈরি করা হয়েছে, যা আগের ৭০ বছরে ছিল ৭৪ টি। কারণ, রেলওয়ের তুলনায় আকাশের যাত্রী সংখ্যার বৃদ্ধির হার বেশি। একটি সমীক্ষায় দেখা গেছে, ট্রেনে যেখানে বছরে যাত্রী সংখ্যা ৫.৩ শতাংশ বৃদ্ধি পাচ্ছে, সেখানে বিমানে যাত্রী সংখ্যা বৃদ্ধির হার ১০.৪ শতাংশ। 


তথ্যাভিজ্ঞ মহলের বক্তব্য, সময়ের মূল্য অনেক বেশি হওয়ায়, এখন তাই যাত্রীরা দ্রুত এক জায়গা থেকে আর এক যায়গায় পৌঁছাতে চাইছেন। আর সেক্ষেত্রে আকাশ পথই অন্যতম শ্রেষ্ঠ উপায়। আগামী দিনে বিমান পরিবহনের খরচ যদি একটু কমে, তাহলে আকাশ পথে যাত্রী পরিবহনের হার আরও বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। সেদিকে লক্ষ্য রেখেই নতুন এই কোম্পানী তাদের বিমান পরিষেবা দিতে চাইছে বলে জানা গেছে।




No comments:

Post a Comment