Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 3 November 2021

প্রতিযোগিতামূলক কর্মসূচির মাধ্যমে হস্তশিল্পীদের উৎসাহিত করার উদ্যোগ

 ‌

Initiatives-to-encourage-handicraftsmen

সমকালীন প্রতিবেদন : করোনা পরিস্থিতির কারণে গত দেড় বছর ধরে বীরভূম জেলার হস্তশিল্পীরা তাঁদের উৎপাদিত পণ্য বিক্রি করতে পারেন নি। ফলে আর্থিক সমস্যায় পরেছেন তাঁরা। এই পরিস্থিতিতে জেলার হস্তশিল্পীদের উৎসাহিত করতে জেলা হস্তশিল্প প্রতিযোগিতা ও প্রদর্শনীর আয়োজন করল বীরভূম জেলা শিল্প কেন্দ্র। 

মঙ্গলবার বীরভূম জেলার জেলা শিল্প কেন্দ্রের দেড় শতাধিক শিল্পী তাঁদের শিল্পকর্ম নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। কাঁথা স্টিচ, বাঁশ, সূচি শিল্প, মাটির তৈরি গয়না, চর্মজাত শিল্প, ডোকরা, পাট শিল্প, ধাতব শিল্প, শোলা শিল্প, কাঠ শিল্প এবং তন্তু জাতীয় শিল্পের বিভিন্ন সম্ভার নিয়ে এই প্রতিযোগিতা ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। বীরভূম জেলা পরিষদের সহকারি সভাধিপতি নন্দেশ্বর মন্ডল, জেলা শিল্প কেন্দ্রের জেনারেল ম্যানেজার সৌমেন দত্ত, জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক অরিত্র চক্রবর্তী, জেলা পরিষদের কৃষি ও সেচ কর্মাধ্যক্ষ বিশ্ব বিজয় মার্ডি, আপ্ত সহায়ক দীপক রায়, ইন্ডাস্ট্রিয়াল ডেভলপমেন্ট অফিসার মনিকাঞ্চন গাঙ্গুলী, জাতীয় শিল্পী দেবু মুর্মু ও তৃপ্তি মুখার্জি প্রমূখের উপস্থিতিতে এই কর্মসূচির উদ্বোধন করেন বীরভূমের জেলাশাসক বিধান রায়। 


জেলার হস্তশিল্পীরা করোনাকালে যে অসুবিধার সম্মুখীন হয়েছিল এবং শিল্পীরা যে দ্রব্য উৎপাদন করে তা বিপণনের সুবিধার জন্য ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টের অন্যতম সদস্য শিউলি রায় জানান, করোনা পরিস্থিতির কারণে ক্ষতিগ্রস্থ শিল্পীদের জন্য অনলাইনে শিল্পীদের পণ্য বিপণন করার সুযোগ করে দেওয়া হবে। এই ঘোষনায় খুশি শিল্পীরা। উদ্যোক্তারা জানান, এই ধরনের প্রতিযোগিতামূলক কর্মসূচির  মাধ্যমে শিল্পীরা নিজেদের কর্মদক্ষতা ফুটিয়ে তুলতে পারেন। এই প্রতিযোগিতায় স্বীকৃতি পাওয়া প্রথম ১২ জন রাজ্যস্তরে এবং জাতীয় স্তরে নিজেকে তুলে ধরার সুযোগ পান। আর সেখানেই এই ধরনের কর্মসূচির সার্থকতা।





No comments:

Post a Comment