Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 5 November 2021

প্রথা মেনে সারা রাত পশু বলি হয় এই কালীপুজোয়

 

Animal-sacrifice-is-done-in-this-Kalipujo

শম্পা গুপ্ত : প্রাচীন প্রথা মেনে হাজার পশু বলির মাধ্যমে সম্পন্ন হল পুরুলিয়ার মৌতোড়ের কালীপুজো। করোনা বিধি মেনে এখানে কালীপুজোর আয়োজন করা হয়। এই পুজোর সঙ্গে পুরুলিয়া থানার পুজোও জমে উঠেছে।

পুরুলিয়া জেলার সবথেকে জনপ্রিয় এবং বড়মাপের পুজো মৌতড়ের বড় মাকালীর পুজো। মনস্কামনা পূরণে জেলা ছাড়িয়ে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার ভক্ত প্রাচীন এই পুজোয় হাজির হন। পুজোর পাশাপাশি এখানকার অন্যতম আকর্ষণ মেলা। তবে করোনা পরিস্থিতির কারণে এবারের এই পুজোয় আগে থেকেই মেলা বন্ধ করার নির্দেশ জারি করে প্রসাসন। 


জেলা প্রশাসনের পক্ষ থেকে করোনা বিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে মায়ের পুজোর দর্শন করেন ভক্তরা। এবছর তুলনায় ভিড় কম হলেও করোনা পরিস্থিতি অনুযায়ী তা যথেষ্ট। মন্দির প্রাঙ্গণে ভিড় সামালাতে গ্রামবাসীদের পাশাপাশি স্থানীয় ক্লাব, প্রশাসনের সঙ্গে রাজনৈতিক দলের সদস্যরাও হাজির রয়েছেন। 


মৌতড়ের এই পুজো সারা বছর ধরে নিয়ম করে হয়। সেখানে পুজোর পাশাপাশি সারা বছরই কমবেশি পশু বলি হয়। তবে এইসময়কার কালীপুজোয় রাত বারোটা থেকে পরের দিন দুপুর পর্যন্ত  একটানা চলে পশু বলি। আর তা দেখতে এবছরও ভক্তদের ঢল নেমেছিল। ভিড় সামলাতে হাঁড়িকাঠের চারধার লোহার পাইপ দিয়ে ঘিরে দেওয়া হয়। 





No comments:

Post a Comment