Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 3 October 2021

দিনের টুকিটাকি : ‌৩ অক্টোবর, ২০২১

 ‌বঙ্গ জননী বাহিনী

পুরুলিয়ার হরিপদ সাহিত্য মন্দিরে রবিবার অনুষ্ঠিত হলো তৃণমূল কংগ্রেসের নতুন মহিলা সংগঠন বঙ্গ জননী বাহিনীর প্রথম সাংগঠনিক সভা। এই সভায় উপস্থিত ছিলেন রাজ্যের পশ্চিমাঞ্চল উন্নয়ন দপ্তরের মন্ত্রী সন্ধ্যারানী টুডু, পুরুলিয়া জেলা তৃণমূল কংগ্রেস সভাপতি সৌমেন বেলথরিয়া, জেলা তৃণমূল কংগ্রেসের চেয়ারম্যান হংসেশ্বর মাহাত, পুরুলিয়া জেলা বঙ্গ জননী সভানেত্রী নিয়তি মাহাতো, পুরুলিয়া জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ হলধর মাহাত, পুরুলিয়া জেলা মহিলা তৃণমূল কংগ্রেস সভানেত্রী নমিতা সিং মুড়া, পুরসভার প্রশাসক নবেন্দু মাহালি, পুরুলিয়া জেলা তৃণমূল কংগ্রেস যুব সভাপতি মেঘদূত মাহাত সহ অন্যান্য তৃণমূল কংগ্রেস নেতৃবৃন্দ। বঙ্গ জননী বাহিনীর জেলা সভানেত্রী নিয়তি মাহাতো বলেন, 'আমাকে জেলার দায়িত্ব দেওয়া হয়েছে। প্রথম সভাতেই আগামীদিনের সংগঠনের বিভিন্ন কাজকর্ম নিয়ে কিভাবে ‌এগোনো হবে, সেই বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে।'‌


রক্তদান শিবির

হাসপাতালে রক্তের সংকট মেটাতে রক্তদান শিবিরের আয়োজন করল ইন্ডিয়ান রেড ক্রস সোসাইটি ও পুরুলিয়া ক্লাব। রবিবার পুরুলিয়া শহরের রাচি রোডে এই শিবিরের আয়োজন হয়। রক্তদানের পাশাপাশি এদিন করোনা সম্পর্কে মানুষকে সচেতন করা হয়।  যারা এখনও করোনার ভ্যাকসিন নেন নি, তাঁদেরকে অবিলম্বে ভ্যাকসিন নেওয়ার জন্য আবেদন করা হয়। আয়োজক কমিটির পক্ষে হিরো কুমার সাও, দীপক সাও জানান, 'সামনে দূর্গাপুজো। পুজোর সময় যাতে হাসপাতালে রক্ত সংকট না হয়, সে কথা মাথায় রেখে আমরা আজ এই রক্তদান শিবিরের আয়োজন করেছি।'‌ শিবিরে ৫০ জন রক্ত দান করেন। রক্তদানাদের মধ্যে অধিকাংশই কম বয়সী ছেলেমেয়ে। প্রত্যেক রক্তদাতার হাতে মানপত্র, উপহার তুলে দেওয়া হয়।  উৎসবের দিনগুলিতে তাঁরা ,বাই যাতে মানুষের পাশে দাঁড়ান, তার আবেদন করা হয়। 


মমতার জয়ে মিষ্টিমুখ

ভবানীপুরের উপ নির্বাচনে মমতা ব্যানার্জীর জয়ের আনন্দ ভাগ করে নিলেন বীরভূমের দুবরাজপুর ও সিউড়ির তৃণমূল নেতা, কর্মীরা। চুড়ান্ত ফল প্রকাশের পর এদিন বিকেলে পথচলতি মানুষকে মিষ্টি খাওয়ালেন সিউড়ির বিধায়ক বিকাশ রায় চৌধুরী। ভবানীপুর কেন্দ্র থেকে ৫৮৮৩২ ভোটে জয়ী হন তৃণমূল নেত্রী। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির প্রিয়াঙ্কা টিবরেওয়াল পান ২৬৩২০ ভোট। ২০১১ সালের থেকেও এবার বড় ব্যবধানে জিতলেন মমতা। এই নিয়ে তৃতীয়বার ভবানীপুর থেকে বিধায়ক হিসেবে নির্বাচিত হন মমতা ব্যানার্জী। এদিনের জয়ের সঙ্গে নিজের মুখ্যমন্ত্রীত্ব নিশ্চিত করলেন তিনি। এই খুশিতে বীরভূম জেলার দুবরাজপুর শহর তৃণমূল কংগ্রেস কার্যালয়ে আবির খেলায় মাতলেন কর্মী, সমর্থকেরা। উপস্থিত ছিলেন দুবরাজপুর পুরসভার প্রশাসক পীযূষ পাণ্ডে সহ অন্যান্যরা। এদিন তিনি জানান, '‌মমতা ব্যানার্জী ভবানীপুরে জিতে দেখিয়ে দিলেন বাংলার মানুষ মমতাকে চান। আমরা আশাবাদী, ২০২৪ সালে ভারতের প্রধানমন্ত্রী হবেন মমতা ব্যানার্জী।

 

মহিলাদের ক্ষমতায়ন

আইনি সচেতনতা দ্বারা মহিলাদের ক্ষমতায়ন শীর্ষক এক আলোচনাচক্র অনুষ্ঠিত হল। রবিবার বীরভূম জেলা পরিষদ সভাকক্ষে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। উপস্থাপনায় পশ্চিমবঙ্গের রাজ্য আইনি পরিষেবা কর্তৃপক্ষ। জাতীয় আইনি পরিষেবা কর্তৃপক্ষ এবং জাতীয় মহিলা কমিশনে যৌথ উদ্যোগে এবং বীরভূম জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় এই আলোচনাচক্র অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বীরভূম জেলা আদালতের জেলা বিচারক, অতিরিক্ত জেলা শাসক কৌশিক সিনহা, ডিএসপি ক্রাইম, সিউড়ি মহিলা থানার ইনচার্জ সহ বিভিন্ন বিভাগের আধিকারিকগণ।




No comments:

Post a Comment