Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 14 October 2021

‌বুর্জ খলিফা কী ? জেনে নিন

দেবাশীষ গোস্বামী : এবারের দুর্গা পুজো‌য় শ্রীভূমি স্পোর্টিং ক্লাব পৃথিবীর সবচেয়ে উচু বিল্ডিং বুর্জ খলিফা বানিয়ে চমকে দিয়েছে। যদিও তারা নতুন নতুন থিম দিয়ে প্রতি বছরই কিছু না কিছু চমক দেয়। এবারে শুরু থেকেই এই পুজোকে ঘিরে কিছু সমস্যার সৃষ্টি হচ্ছিল। 


প্রথমে এই প্যান্ডেলে লাগানো সুদৃশ্য লেজার আলো বিমান চলাচলে বাধা হচ্ছে বলে বন্ধ করতে হয়। তারপর অষ্টমীর দিন রাত থেকে সাধারণ দর্শকদের এই প্রতিমা দর্শনের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। কারণ, এই করোনা মহামারীর সময় দর্শনার্থীর প্রবল চাপ।


কিন্তু যে মূল বিল্ডিং এর আদলে এই প্যান্ডেলটি তৈরি হয়েছে, সেই বুর্জ খলিফা কী, জানা আছে ? এটি পৃথিবীর সবচেয়ে উঁচু একটি বিল্ডিং। এখন এর নাম বুর্জ খলিফা হলেও আগের নাম ছিল বুর্জ দুবাই। পরে আবুধাবির শাসনকর্তা শেখ খলিফা নাম অনুসারে এর নাম হয় বুর্জ খলিফা। 


১৬৩ তলা বিশিষ্ট এই বিল্ডিং এর মোট উচ্চতা ৮২৮.৮ মিটার। এই বিল্ডিং তৈরি করতে সময় লেগেছে ৫ বছর এবং এটি ২০১০ সালে জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়। এটি ব্যবহারের জন্য মোট ৫৭ টি চলমান সিঁড়ি আছে। এই উঁচু বিল্ডিং বুর্জ খলিফার মালিক হলেন এমার  প্রোপার্টিজ নামে একটি সংস্থা। দুবাইয়ের মূল বিল্ডিংটিও চোখ ধাঁধানো আলোয় সজ্জিত। যা দর্শকদের মন টানে।




No comments:

Post a Comment