Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৫ অক্টোবর, ২০২১

ইতিহাসে আজ : ২৫ অক্টোবর, ২০২১

 

Today-in-history

ইতিহাসে আজ 

জাতীয় প্রেক্ষিত  : 

১) ১৮৪৫ খ্রিস্টাব্দে এডুকেশন কাউন্সিলের এক প্রস্তাবে গভর্নর জেনারেল লর্ড হার্ডিঞ্জের কলকাতা 

বিশ্ববিদ্যালয়  স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করেন ।

২) ১৮৮৮ খ্রিস্টাব্দে মহেন্দ্রলাল সরকারের সভাপতিত্বে কলকাতায় বঙ্গীয় প্রাদেশিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এই সম্মেলনে আসামের চা বাগানের শ্রমিকদের দুর্দশা ও তার প্রতিকারের কথা আলোচিত হয় ।

৩) ১৯৩৪ খ্রিস্টাব্দে জেলাশাসক বার্জকে হত্যার অপরাধে মেদিনীপুর সেন্ট্রাল জেলে ব্রজকিশোর চক্রবর্তী ও রামকৃষ্ণ রায়ের ফাঁসি হয়। 

৪) ১৯৪৩ খ্রিস্টাব্দে সিঙ্গাপুর মিউনিসিপ্যাল বিল্ডিংসের সামনে ভারতীয় ও আজাদ হিন্দ ফৌজের এক বিরাট জনতার কাছে নেতাজী নিম্নলিখিত ঘোষণাপত্র পাঠ করেন  : " রাত্রি ১২-৫ মিনিটের সময় মন্ত্রী-পরিষদের দ্বিতীয় বৈঠকে নিম্নলিখিত প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে, আজাদ হিন্দ সরকার ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছে। "

৫) ১৯৪৬ খ্রিস্টাব্দে হিন্দু নিধনের প্রতিবাদে পাটনা , ছাপরা ও ভাগলপুর প্রায় বিধ্বস্ত হয়। 

৬)১৯৬০ খ্রিস্টাব্দে বেলগ্রেডে ভারত ও যুগোশ্লাভিয়ার মধ্যে বাণিজ্য চুক্তি হয়। 

৭) ১৯৬৪ খ্রিস্টাব্দে আবাদিতে প্রস্তুত সামরিক ট্যাঙ্কের নামকরণ হয় 'বৈজয়ন্তী'।

৮) আজকের দিনে জন্মেছিলেন হিন্দি ও  ইংরেজি ভাষার লেখিকা মৃদুলা গর্গ; বাংলা চলচ্চিত্রের অভিনেত্রী ও পরিচালক অপর্ণা সেন , ভারতীয় ক্রিকেটার উমেশ যাদব; ভারতীয় চলচ্চিত্রের গীতিকার শক্তিশ্রী গোপালন; অভিনেত্রী নভনীৎ নিশান প্রমুখ। 

৯) আজকের দিনে প্রয়াত হন ভারতীয় কবি সাহীর লুধিয়ানভি; দক্ষিণ ভারতীয় কম্পোজার এস আর রাও; ভারতীয় ক্রিকেটার হেমু অধিকারী; ভারতীয় দার্শনিক পি এস আথাভালা; মালায়ালম সিনেমার পরিচালক মোহন রাঘবন প্রমুখ। 



আন্তর্জাতিক প্রেক্ষিত  : 

১) ১৮৬১ খ্রিস্টাব্দে কানাডাতে টরেন্টো স্টক এক্সচেঞ্জের জন্ম হয়। 

২) ১৯১৭ খ্রিস্টাব্দে রাশিয়াতে অক্টোবর বিপ্লবের সূচনা হয়। 

৩) ২০০১ খ্রিস্টাব্দে মাইক্রোসফট এর তৈরি উইন্ডোজ এক্স পি অপারেটিং সিস্টেম চালু হয়। 

৪) ২০১০ খ্রিস্টাব্দে ইন্দোনেশিয়ার মাউন্ট ম্যারাপি থেকে নিরন্তর লাভা নির্গমনের ফলে ৩৫৩ জন মানুষের মৃত্যু হয় এবং ক্ষতিগ্রস্ত হন ৩৫৩,০০০ মানুষ। 

৫) আজকের দিনে জন্মেছিলেন ইংরেজ চিত্রকর আর পি ব্যানিংটন; ফরাসি গণিতবিদ এভারিস্ট গায়োলিস; ইংরেজ অর্থনীতিবিদ ফিলিপ ফিলিপ উইকস্টিড; জার্মান কম্পোজার জর্জ শুম্যান; জাপানি ফটোগ্রাফার কেন ডেমন; ইংরেজ ঐতিহাসিক মার্টিন গিলবার্ট প্রমুখ।৬) আজকের দিনে প্রয়াত হন ফরাসি চিকিৎসক ফিলিপ পিনেল; আমেরিকান সাংবাদিক ফ্রাঙ্ক নরিস; ফার্গুসন কোম্পানির প্রতিষ্টাতা হ্যারি ফার্গুসন; পর্তুগীজ ফুটবলার অ্যালবার্টো ডিকোস্টা পেরেইরা; ইংরেজ ঐতিহাসিক লিজা জার্ডিন প্রমুখ। 

স্মরণীয় আজ : অস্ট্রেলিয়ায় শিক্ষক দিবস, লিথুয়ানিয়ায় সংবিধান দিবস, কাজাকস্তানে প্রজাতন্ত্র দিবস, স্লোভেনিয়াতে সার্বভৌম দিবস, নিউজিল্যান্ডে শ্রমদিবস। 

সংকলক : স্বপন ঘোষ। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন