Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 29 October 2021

‌স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের সহযোগিতায় স্বয়ংসিদ্ধা মেলা

 

সমকালীন প্রতিবেদন : ‌রাজ্য সরকারের উদ্যোগে এবং রাজ্য নগর জীবিকা মিশনের আর্থিক সহায়তায় করোনা বিধি মেনেই বীরভূম জেলার বোলপুর ডাকবাংলা ময়দানে শুরু হল বীরভূম জেলা স্বয়ংসিদ্ধা মেলা। ৫ দিনের এই মেলায় জেলার ৬ টি পুরসভা এলাকার স্বনির্ভর গোষ্ঠীর উৎপাদিত পণ্য এবং খাদ্য সামগ্রীর বিপুল সম্ভার থাকছে। মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে, যেখানে স্থানীয় শিল্পীরা অংশ নেবে। 

শুক্রবার এই মেলার উদ্বোধন করেন বোলপুরের সাংসদ অসিত মাল। উপস্থিত ছিলেন বিধানসভার ডেপুটি স্পিকার আশীষ বন্দোপাধ্যায়, বীরভূম জেলা পরিষদের সভাধিপতি তথা সিউড়ির বিধায়ক বিকাশ রায়চৌধুরী, সাঁইথিয়ার বিধায়ক নিলাবতী সাহা সহ জেলার ৬ টি পুরসভার প্রশাসক এবং প্রশাসকমন্ডলীর সদস্যরা। দীর্ঘদিন পর স্বনির্ভর দলের মহিলা সদস্যরা তাঁদের উৎপাদিত পণ্য বিক্রির সুযোগ পেয়ে খুশি। খুশি স্থানীয় শিল্পীরাও। বোলপুরের ইলোরা নাট্যদলের নির্দেশক মলয় ঘোষ বলেন, এই মেলার মাধ্যমে দীর্ঘদিন পর মঞ্চে ফিরতে পেরে ভালই লাগছে। 


বীরভূম জেলা স্বয়ংসিদ্ধা মেলা কমিটির আহবায়ক তথা বোলপুর পুরসভার প্রশাসক পর্ণা ঘোষ জানান, করোনা অতিমারীর সময় আর্থিক সংকটে পরেছেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। তাঁদের আর্থিক সংকট দূর করতে বোলপুর পুরসভা, নলহাটি পুরসভা, দুবরাজপুর পুরসভা, সাঁইথিয়া পুরসভা, রামপুরহাট পুরসভা এবং সিউড়ি পুরসভা এলাকার স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আর্থিক ক্ষতি কিছুটা লাঘব করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। বোলপুর নৃত্য নিকেতন ডান্স গ্রুপ এন্ড স্কুল এর কর্ণধার অভিষেক দত্তের প্রতিক্রিয়া, জেলার স্বনির্ভর গোষ্ঠীর উৎপাদিত দ্রব্য মেলায় প্রদর্শনীর পাশাপাশি সাধারণ মানুষ কেনার সুযোগ পাচ্ছেন, আর তাতে গোষ্ঠীর মহিলারা কিছুটা হলেও আর্থিকভাবে সচ্ছল হচ্ছেন, এটা ভেবে আনন্দ হচ্ছে।  




No comments:

Post a Comment